সংখ্যাগরিষ্ঠ মার্কিন নাগরিক ট্রাম্পের অপসারণ চায় : জরিপ

18

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ প্রতিষ্ঠান ইপসস পরিচালিত এক জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে প্রাণঘাতী তান্ডবে উস্কানি দেওয়ার পর রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অপসারণ চায় দেশটির ৫৭ শতাংশ নাগরিক। এদের বেশিরভাগই ডেমোক্র্যাট। আর রিপাবলিকানরা শেষ দিনগুলোতে ট্রাম্পকে হোয়াইট হাউজে থাকতে দেওয়ার পক্ষে। তবে বৃহস্পতিবার ও শুক্রবার পরিচালিত জরিপে দেখা গেছে, গত নভেম্বরে ট্রাম্পকে ভোট দেওয়া প্রতি দশ জনের মধ্যে সাত জনই পার্লামেন্ট ভবনে উগ্র ট্রাম্প সমর্থকদের তান্ডবের ঘোর বিরোধী।
মাত্র দু’সপ্তাহ পরেই আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রেসিডেন্টের চেয়ারে বসবেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু বুধবার ক্যাপিটলে হামলার ঘটনার পর তার আগেই ট্রাম্পকে সরিয়ে দেওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ওই দিন ক্যাপিটলে ঢুকে ব্যাপক তান্ডব চালায় উগ্র ট্রাম্প সমর্থকরা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গুলি চালাতে হয় পুলিশকে। এক পুলিশ সদস্যসহ পাঁচ জনের মৃত্যু হয়েছে ওই ঘটনায়। ট্রাম্পের উস্কানিতেই এই হামলা হয়েছে বলে মনে করা হচ্ছে।
রয়টার্স/ইপসসের জরিপে দেখা গেছে, প্রায় ৭০ শতাংশ আমেরিকান বুধবারের হামলার আগে ট্রাম্পের কর্মকান্ডকে সমর্থন করে না। হামলার আগে এক সমাবেশে সমর্থকদের ক্যাপিটল অভিমুখে রওনা দেওয়ার আহবান জানান। ক্যাপিটলে তান্ডবের ঘটনায় ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয়েই নিন্দা জানিয়ে আসছে। এই ঘটনায় অসদাচরণের দায়ে ট্রাম্পকে অভিশংসনের প্রক্রিয়া শুরু করতে পারেন ডেমোক্র্যাটরা।