ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা যাবে না

17

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অনুমোদন নেই এমন স্কুলে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না বলে নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড। একইসাথে এসব স্কুলে শিক্ষার্থীদের ভর্তির বিষয়ে অভিভাবকদের সতর্ক করা হয়েছে। গত ২২ জানুয়ারি চট্টগ্রাম শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের আওতাধীন এলাকায় জনসাধারণ ও অভিভাবকদের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে ভর্তিসংক্রান্ত অজ্ঞতার সুযোগে কিছু অনুমোদনহীন প্রতিষ্ঠান নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করায়। পরবর্তীতে এসব স্কুলের শিক্ষার্থীরা নবম শ্রেণিতে রেজিস্ট্রেশন ও দশম শ্রেণি পরবর্তী এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় ভয়াবহ জটিলতার সম্মুখীন হয়।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চট্টগ্রাম শিক্ষা বোর্ড অনুমোদিত নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলসমূহ শুধুমাত্র নিজ বিদ্যালয়ে ভর্তিকৃত ও পাঠগ্রহণকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করাতে পারবে। কোনোক্রমেই কোনো অননুমোদিত স্কুল শিক্ষার্থীকে তাদের স্কুলে রেজিস্ট্রেশন করাতে পারবে না। এছাড়া চট্টগ্রাম শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত নয় এমন কোনো স্কুল ষষ্ঠ ও নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না। এ রকম ভর্তির কারণে কোনো শিক্ষার্থী বা অভিভাবক প্রতারিত হলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের বিরুদ্ধে বোর্ড আইন ও দেশের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
জনসাধারণ এবং অনুরোধ জানিয়ে
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, অভিভাবকরা যেন তাদের সন্তানদের ষষ্ঠ ও নবম শ্রেণিতে ভর্তি করানোর সময় সংশ্লিষ্ট বিদ্যালয় চট্টগ্রাম শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত কি-না তা জেনে নেন। অনুমোদিত স্কুলগুলোর ইআইআইএন নম্বর থাকে। তাদের অসচেতনতার কারণে কোনো শিক্ষার্থীর শিক্ষাজীবন বিপন্ন হলে তার দায়-দায়িত্ব শিক্ষা বোর্ড গ্রহণ করবে না।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলী পূর্বদেশকে জানান, অননুমোদিত স্কুলের শিক্ষার্থীদের নবম শ্রেণিতে রেজিস্ট্রেশন ও দশম শ্রেণি পরবর্তী এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় আমরা খুব খারাপ পরিস্থিতির সম্মুখীন হই। তাই এসব স্কুলে শিক্ষার্থীদের ভর্তি করা নিয়ে অভিভাবকদের অবশ্যই সতর্ক থাকতে হবে।