শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব আজ শুরু

7

নিজস্ব প্রতিবেদক

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম পার্বণ শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব আজ শুক্রবার শুরু হচ্ছে। হিন্দু শাস্ত্রমতে, আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বোন শুভদ্রা ও ভাই বলরামকে সঙ্গে নিয়ে জগতের অধীশ্বর শ্রী শ্রী জগন্নাথ দেব ভক্তের কল্যাণে ধরাধামে এসেছিলেন। এদিন পূজা-অর্চনার পাশাপাশি রথ টেনে উৎসব পালন করা হয়। এর ঠিক আট দিনের মাথায় উল্টো রথ টানার মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের সমাপ্তি ঘটবে।
সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তি লাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথযাত্রা উৎসবে শামিল হন সনাতন ধর্মাবলম্বীরা। আর উল্টো রথ টানার মধ্য দিয়ে এই উৎসবের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।
স্কন্দপুরাণে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার কথা উল্লেখ করে বলা হয়েছে, গুন্ডীচা মন্দির অর্থাৎ জগন্নাথ দেবের মাসির বাড়িতে ভগবানের শ্রীবিগ্রহ যিনি দর্শন করবেন, তিনি অশ্বমেধ যজ্ঞের সমান ফল লাভ করবেন। যদি কেউ ভক্তিসহকারে একবার স্নানযাত্রা মহোৎসব দর্শন করেন, তিনি এই সংসারের বন্ধন থেকে সুনিশ্চিতভাবে মুক্তি লাভ করবেন।
জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উদযাপন উপলক্ষে নগরীর নন্দনকানন তুলসীধাম ও প্রবর্ত্তকের ইসকন মন্দিরসহ জেলাজুড়ে সনাতন ধর্মালম্বীদের বেশকিছু প্রতিষ্ঠানে দিনভর নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মন্দিরে মন্দিরে পূজা অর্চনার পাশাপাশি দুপুরের পর বিগ্রহসমেত রথ টানা হবে। ভক্ত-পুণ্যার্থীরা এসব কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।