শ্রীলঙ্কায় ৪০ হাজার টন জ্বালানি পাঠাল ভারত

22

চরম অর্থনৈতিক সংকটে দিন কাটছে শ্রীলঙ্কার। দেশের বহু জায়গায় শেষ হয়ে গিয়েছে ডিজেল। এর জেরে রীতিমতো থমকে গিয়েছে দ্বীপরাষ্ট্রটি। এই আবহে এবার ভারতের তরফে ৪০ হাজার টন ডিজেল পাঠানো হল শ্রীলঙ্কাকে। সিলন পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান সুমিত উইজেসিংহে এই বিষয়টি নিশ্চিত করেন।
গত বেশ কয়েকদিন ধরে শ্রীলঙ্কার বহু পেট্রল স্টেশনে কোনও জ্বালানি ছিল না। যাতে অরাজকতা না ছড়িয়ে পড়ে, তার জন্য পেট্রল স্টেশনগুলিতে সেনা মোতায়েন করা হয়েছিল শ্রীলঙ্কার সরকারের তরফে। এই আবহে এক বিলিয়ন ক্রেডিট লাইনের অধীনে শ্রীলঙ্কাকে ৪০ হাজার টন ডিজেল পাঠাল ভারত।
এদিকে এই মূল্যস্ফীতির জেরে লঙ্কাবাসীরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে বাধ্য হন। কলোম্বোয় এর জেরে আগুন জ্বলে যায়। জারি করা হয় কার্ফু। তবে পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব না হওয়ায় সেদেশের রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে জরুরি অবস্থা জারি করেছেন। এদিকে সেদেশে বসবাসকারী বহু তামিল শ্রীলঙ্কা ছেড়ে ভারতে আসার চেষ্টা করছেন। এই পরিস্থিতিতে তামিল মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করে তাঁর কাছে আর্জি জানান যাতে কেন্দ্রের তরফে রাজ্যকে লঙ্কার তামিলদের সাহায্য করার অনুমতি দেওয়া হয়।­