শ্রীলঙ্কায় সরকারের পদত্যাগ দাবিতে ধর্মঘট

5

 

চরম অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভ ক্রমেই জোরালো হচ্ছে। দেশ পরিচালনায় ব্যর্থতার অভিযোগ এনে লঙ্কান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ও তার সরকারকে অবলিম্বে পদত্যাগের দাবি জানিয়ে ধর্মঘটে নেমেছেন দেশটির সরকারি-বেসরকারি খাতের কর্মীরা। এতে শুক্রবার অসংখ্য স্কুল, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। সংবাদমাধ্যম আল জাজিরা তাদের প্রতিবেদনে জানিয়েছে, এদিন শ্রীলঙ্কার প্রধান রফতানি প্রক্রিয়া অঞ্চল থেকে কমপক্ষে ৩ হাজার কারখানা শ্রমিক ধর্মঘটে যোগ দেয়। ট্রেড ইউনিয়ন নেতা রাভি কুমুদেশ বলেন, আমরা প্রেসিডেন্টের নীতিগত ভুলগুলো চিহ্নিত করতে পেরেছি। দেশের অর্থনীতিকে দুর্দশার দিকে নিয়ে গেছে। তাকে অবশ্যই পদত্যাগ করতে হবে। আমদানিকৃত খাদ্য, জ্বালানি ও ওষুধের ঘাটতিতে গত এক মাসের বেশি সময় ধরে দেশের বিভিন্ন জায়গায় থেমে থেমে সরকারবিরোধী আন্দোলন হচ্ছে। ধর্মঘটের কারণে শুক্রবার শ্রীলঙ্কার বড় বড় শহরগুলোতে দোকানপাট বন্ধ করে দেওয়া হয়। বেসরকারি বাস ও ট্রেন অপারেটররা ধর্মঘটে যোগ দেওয়ায় যাত্রীদের ভোগান্তি চরমে পৌঁছেছে।
রাজধানী কলম্বোর প্রধান রেল স্টেশনে বন্ধ করে দেওয়া হয়। কিছু সরকারি বাস রাস্তায় দেখা গেছে। এদিন স্বাস্থ্যকর্মীরাও ধর্মঘটে যোগ দিলেও জরুরি পরিষেবা চালু রাখে। দেশের চরম খারাপ পরিস্থিতির জন্য প্রেসিডেন্ট রাজাপাকসের সরকারের নীতিকে দায়ী করছে জনগণ।
এ সপ্তাহে দেশটির অর্থমন্ত্রী জানিয়েছেন, ব্যবহার করার মতো মাত্র ৫ কোটি মার্কিন ডলার রিজার্ভ আছে শ্রীলঙ্কার। এমন পরিস্থিতিতেও দেশটির প্রেসিডেন্ট পদত্যাগ করছেন না।