শ্রাবণ সভাপতি জুয়েল সম্পাদক

11

পূর্বদেশ ডেস্ক

কাজী রওনাকুল ইসলাম শ্রাবণকে সভাপতি এবং সাইফ মাহমুদ জুয়েলকে সাধারণ সম্পাদক করে বিএনপির ছাত্রসংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল রোববার এ আংশিক কমিটির ৫ সদস্যের নাম ঘোষণা করা হয়।
নতুন কমিটিতে সিনিয়র সহসভাপতি হিসেবে এসেছেন রাশেদ ইকবাল খান। এছাড়া রাকিবুল ইসলাম রাকিব ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক এবং আবু আফসার মোহাম্মদ ইয়াহিয়া সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পেয়েছেন। নতুন সভাপতি শ্রাবণ ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির সিনিয়র সহসভাপতি এবং নতুন সাধারণ সম্পাদক জুয়েল সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে ছিলেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১২ এপ্রিল ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মতবিনিময় সভা হয়। ওই সভায় ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির নেতারা কমিটি গঠন ও পুনর্গঠনের দায়িত্ব তারেক রহমানের ওপর দেন। এরপর ছাত্রদলের বিদ্যমান কমিটি বিলুপ্ত করে এই নতুন আংশিক কমিটি মনোনয়ন দেন তারেক রহমান।
সর্বশেষ ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর ছাত্রদলের কেন্দ্রীয় কাউন্সিল হয়। ওই সম্মেলনে কাউন্সিলরদের ভোটে ফজলুর রহমান খোকন সভাপতি ও ইকবাল হোসেন শ্যামল সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন।
ওই বছরের ২২ ডিসেম্বর খোকন ও শ্যামলের নেতৃত্বে ৬০ সদস্যের কেন্দ্রীয় সংসদের আংশিক কমিটি অনুমোদন দেওয়া হয়।
এর দুই বছর বাদে ২০২১ সালের ১৭ সেপ্টম্বর ওই কমিটি মেয়াদ পূর্ণ করলেও পরবর্তীতে আর পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি। এবার কাউন্সিল ছাড়াই নতুন কমিটি করে দিল মূল দল বিএনপি। খবর বিডিনিউজের।
ছাত্রদলের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক দুজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক ছাত্র। যশোরের ছেলে কাজী রওনকুল ইসলাম ২০০৩-০৪ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। থাকতেন হাজী মুহম্মদ মুহসীন হলে। বাংলা বিভাগ থেকে স্নাতক-স্নাতকোত্তর শেষ করে তিনি বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগে সান্ধ্য কোর্সে ভর্তি হন। এখন তিনি সেখানে অধ্যয়নরত আছেন। বিদায়ী কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি হওয়ার আগে সংগঠনের কেন্দ্রীয় কমিটির বৃত্তি ও ছাত্রকল্যাণ সম্পাদক ছিলেন তিনি।
বরিশালের ছেলে সাইফ মাহমুদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন ২০০৫-০৬ শিক্ষাবর্ষে। থাকতেন স্যার এ এফ রহমান হলে। বাংলায় স্নাতক-স্নাতকোত্তর শেষ করে এখন তিনি বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটে সান্ধ্য কোর্সে স্নাতকোত্তর করছেন। ছাত্রদলের সদ্য সাবেক কমিটির সাংগঠনিক সম্পাদক হওয়ার আগে তিনি সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।