শ্রমিক ছাঁটাই নয়, ‘দুর্নীতিবাজ’ কর্মকর্তাদের শাস্তি দিন

34

রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে চট্টগ্রামে প্রতিবাদ সমাবেশ করেছে জাতীয় শ্রমিক ফেডারেশন।
বুধবার দুপুরে নগরীর চেরাগী পাহাড় মোড়ে এই কর্মসূচি থেকে পাটকল বন্ধ ও শ্রমিক ছাঁটাইয়ের সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করে আধুনিকায়নের জন্য সরকারি পাটকলগুলোতে কমপক্ষে ১২০০ কোটি টাকা বিনিয়োগ এবং লোকসানের জন্য দায়ী বিজেএমসির ‘দুর্নীতিবাজ’ কর্মকর্তাদের শাস্তির দাবি জানানো হয়।
‘পাটকল বন্ধ নয়, শ্রমিক ছাঁটাই নয়’- এই স্লোগান নিয়ে আয়োজিত প্রতিবাদ সমাবেশে ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলার সভাপতি অ্যাডভোকেট আবু হানিফ বলেন, বাংলাদেশের অভ্যুদয় সংগ্রামের ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ পাট ও পাটকল। নির্বাচনী ঘোষণায় বন্ধ থাকা পাটকল চালুর কথা বলা হলেও এখন উল্টো পাটকল বন্ধ করার আত্মঘাতী সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
‘গোল্ডেন হ্যান্ডশেকের নামে যে প্রহসনের কথা বলা হচ্ছে তা আদমজীসহ কোথাও অতীতে পূর্ণাঙ্গ বাস্তবায়ন হয়নি। এই মহামারীকালে শ্রমিকদের ছাঁটাই করার সিদ্ধান্ত অমানবিক। পাটকলগুলোতে লসের জন্য যেই কর্মকর্তারা দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। নতুন করে বিনিয়োগের মাধ্যমে পাটকলগুলোতে আধুনিকায়ন করা হলে সবগুলোই লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে।’
ওয়ার্কার্স পার্টির চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক শরীফ চৌহান বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর বিপুল সম্পদ ও জমিতে অনেকের লোলুপ দৃষ্টি পড়েছে। এসব রাষ্ট্রীয় সম্পদ লুট করতে লুটপাটকারীরা মুখিয়ে আছে। পিপিপির নামে এ সম্পদ লুটের চক্রান্ত চলছে।
সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় শ্রমিক ফেডারেশন চট্টগ্রামের ভারপ্রাপ্ত সভাপতি জসিম উদ্দিন। এতে আরও বক্তব্য রাখেন -জাতীয় শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরী, আমিন পাটকল ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শামসুল আলম, ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় সভাপতি ফারুক আহমেদ রুবেল, হাফিজ জুটমিল ওয়ার্কার্স ইউনিয়ন সভাপতি নূর মোহাম্মদ মিলন প্রমুখ। খবর বিডিনিউজের