শোকাবহ আগস্ট

11

পূর্বদেশ ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোর মিছিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে গতকাল অতিবাহিত হয়েছে শোকাবহ আগস্টের প্রথম দিন।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বাঙালি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।
গতকাল সকালে শোকের মাসের প্রথম দিনে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত স্বেচ্ছায় রক্ত ও প্লাজমা দান কর্মসূচিতে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতাকে সপরিবারে হত্যার জন্য জিয়াউর রহমানকে পুনরায় অভিযুক্ত করে বলেছেন, হত্যার বিচার হয়েছে। তবে, এই ষড়যন্ত্রের পেছনে কারা ছিল, একদিন সেটাও আবিষ্কার হবে। কিন্তু আমাদের কাজ একটা ছিল- প্রত্যক্ষভাবে যারা হত্যার সঙ্গে জড়িত তাদের বিচার করা। আর সব থেকে বড় কাজ এই দেশ এবং দেশের মানুষ নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন- দেশের মানুষের উন্নয়ন করা।’
প্রধানমন্ত্রী গণভবন থেকে ধানমন্ডী ৩২ নম্বরের জাতির পিতা ম্মৃতি জাদুঘর সংলগ্ন এলাকায় মূল অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে ভার্চুয়ালি অংশ নেন।
দিনটির প্রথম প্রহরেই শনিবার রাত ১২টা ১ মিনিটে ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিল বের করে স্বেচ্ছাসেবক লীগ। একই কর্মসূচি পালন করে ছাত্রলীগও। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।
শোকের মাসের প্রথম দিন গতকাল যুবলীগের পক্ষ থেকে মাসব্যাপী কোরআন খতম শুরু হয়েছে। এছাড়া সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধু এভিনিউ ও কেন্দ্রীয় শহীদ মিনারে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়। কৃষক লীগের উদ্যোগে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়।
এছাড়া রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শিখা চিরন্তনের পাদদেশে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট বঙ্গবন্ধু স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠান করে। সংগঠনের কার্যকরী সভাপতি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী রফিকুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
এছাড়া চট্টগ্রামেও বিভিন্ন সংগঠন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে অতিবাহিত করেছে শোকাবহ আগস্টের প্রথম দিন।
শোকাবহ আগস্ট পালন উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন স্বাস্থবিধি মেনে মাসবাপী কর্মসূচি পালন করবে।
মহানগর আওয়ামী লীগ : জাতীয় শোকদিবস স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে পালনে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সিদ্ধান্ত নিয়েছে। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন কর্মসূচির বিষয় নিশ্চিত করে বলেন, ৫ আগস্ট বঙ্গবন্ধুর সন্তান ক্রীড়া সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী, ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ১৭ আগস্ট সিরিজ বোমা হামলা ও ২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলা দিবস পালন করা হবে। পাশাপাশি চমেক হাসপাতাল ও জেনারেল হাসপাতালে করোনা আক্রান্ত রোগীর জন্য এবং ৬টি এতিমখানা ও কয়েকটি এনজিও প্রতিষ্ঠানে রান্না করা খাবার বিতরণ করা হবে।