শেষ হয় দেড় বছরের আন্দোলন

17

চট্টগ্রাম নগরীর ফুসফুস খ্যাত সিআরবি থেকে ইউনাইটেড হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত বাতিলের পদক্ষেপ নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে শেষ হয় সিআরবি রক্ষা আন্দোলনের প্রায় দেড় বছরের কর্মসূচি। গত ৪ নভেম্বর বিকেলে সিআরবি চত্বরে জাতীয় সংগীত, জাগরণের গান, আবৃত্তি, অভিনয় ও বিশিষ্টজনদের বক্তব্যের মাধ্যমে সিআরবি রক্ষায় গঠিত নাগরিক সমাজ চট্টগ্রামের সমাপনী সাংস্কৃতিক সমাবেশের আয়োজন করে। এরপর ৫ নভেম্বর শীর্ষ রাজনৈতিক, মন্ত্রী, মেয়র ও বিশিষ্ট নাগরিকদের নিয়ে আনন্দ মহাসমাবেশের মধ্য দিয়ে শেষ হয় ৪৮৩ দিনের প্রতিবাদ কর্মসূচি। সিআরবি রক্ষা আন্দোলনের নাগরিক সমাজের চেয়ারম্যান, আওয়ামী লীগের উপদেষ্টা, সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় সংগীতের পর সিআরবিকে নিয়ে লেখা প্রতিবাদী গান পরিবেশন করেন শিল্পী আলাউদ্দিন তাহের, অসীম দাশগুপ্ত ও নারায়ণ দাশ। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ড. অনুপম সেন বলেন, আমরা জাতির পিতা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। তিনি চট্টগ্রামবাসীর আবেগের প্রতি একাত্মতা প্রকাশ করে সিআরবি থেকে হাসপাতাল সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছেন। আমাদের বিশ্বাস ভবিষ্যতেও চট্টগ্রামের এই সবুজ প্রকৃতি সিআরবি রক্ষা করার জন্য তিনি আরও উদ্যোগী হবেন। পরিবেশ সুরক্ষায় ভূমিকার কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে বিশ্বে অন্যতম পরিবেশবাদী নেতা হিসেবে দৃষ্টান্ত স্থাপন করেছেন।
বক্তারা বলেন, দীর্ঘ দেড় বছরের কাছাকাছি ধরে সিআরবিকে রক্ষা করার জন্য আন্দোলন করে আসছে নাগরিক সমাজ চট্টগ্রাম ও সাধারণ মানুষ। প্রগতিশীল সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী, ছাত্রনেতা, তারুণ্যের হাত ধরে গড়ে উঠা নাগরিক সমাজ চট্টগ্রাম আন্দোলন চালিয়ে নিয়েছে বিরতিহীনভাবে। যা একদিনের জন্য বন্ধ হয়নি। এমনকি ঈদ, পূজাসহ উৎসবের দিনও চলেছে। আন্দোলন ইতিহাসে এমন দীর্ঘ লম্বা আন্দোলন নজিরবিহীন। টানা ৪৮২ দিনের আন্দোলন প্রতিক‚ল আবহাওয়া, রোদ, বৃষ্টি কোনো কিছুই থামাতে পারেনি।
তারা বলেন, নাগরিক সমাজ চট্টগ্রাম অনেক সহকর্মী তাদের মূল্যবান সময় নষ্ট করে এ আন্দোলনে প্রতিদিন উপস্থিত হয়েছেন, তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা। আর চট্টগ্রামের সিংহভাগ সামাজিক সংগঠন ও রাজনৈতিক সংগঠন, সাধারণ মানুষ, ছাত্র, শিক্ষকসহ সব শ্রেণির পেশার মানুষ এ আন্দোলনে উপস্থিত হয়েছিলেন, তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা।
উল্লেখ্য, সরকারি-বেসরকারি যৌথ অংশীদারিত্বের আওতায় সিআরবিতে হাসপাতাল, মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউট বাস্তবায়ন ও পরিচালনার দায়িত্ব পায় বেসরকারি প্রতিষ্ঠান ইউনাইটেড এন্টারপ্রাইজ কোম্পানি লিমিটেড। ৪০০ কোটি টাকা ব্যয় ধরা হয় ১২ বছর মেয়াদী এই প্রকল্পের জন্য।
দুই বছর আগে প্রকল্পটি অনুমোদনের বিষয় প্রকাশ পেলে চট্টগ্রামে বিভিন্ন নাগরিক ও পেশাজীবী সংগঠন আন্দোলনে নেমেছিল। ২০২১ সালের জুলাইয়ে গণমাধ্যমে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে হাসপাতাল নির্মাণের প্রক্রিয়া শুরুর বিষয়টি উঠে এলে আবারও সোচ্চার হন চট্টগ্রামের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন এবং ১৭ জন বিশিষ্ট নাগরিক বিবৃতি দিয়ে সিআরবির প্রাণ-প্রকৃতি ধ্বংসের এই প্রক্রিয়া রুখে দাঁড়ানোর আহবান জানালে রাস্তায় নামে মানুষ। এরপর ‘নাগরিক সমাজ, চট্টগ্রাম’ গঠন করে ধারাবাহিকভাবে এক বছরেরও বেশিসময় ধরে সিআরবি এলাকায় নানা প্রতিবাদ কর্মসূচি পালন করে।