শেষ হলো চীনের দীর্ঘমেয়াদি মানুষবাহী মহাকাশ মিশন

8

 

চীনের মানুষ বহনকারী সবচেয়ে দীর্ঘ মহাকাশ মিশন শেষ করে পৃথিবীতে ফিরেছেন তিন নভোচারী। চীনের মহাকাশ স্টেশনের তিয়ানহে মডিউলে তারা ৯০ দিন কাটায়। এটি পৃথিবী থেকে প্রায় ৩৮০ কিলোমিটার দূরে অবস্থিত। ওই তিন নভোচারী বৃহস্পতিবার মহাকাশ স্টেশন থেকে বেরিয়ে শেনঝোও-১২ মহাকাশ যানে পৃথিবীর উদ্দেশে রওনা দেন। সফলভাবে পৃথিবীতে পৌঁছেছেন তারা। এই মিশনের সফলতা মহাকাশ যাত্রায় চীনের আত্মবিশ্বাস অর্জন এবং মহাকাশে তাদের সক্ষমতা হিসেবে দেখা হচ্ছে।
শুক্রবার স্থানীয় সময় দুপুর ১টা ৩৫ মিনিটে মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে অবতরণ করেন তিন চীনা নভোচারী। তারা হলেন নিয়ে হাইসেং, লিউ বোমিং ও তাং হোনবো। গত ১৭ জুন এই মরুভূমি থেকেই মহাকাশে রওনা দেন তারা। মহাকাশে অবস্থানের সময় তিন নভোচারী নানা কাজ করেছেন। পৃথিবীতে তথ্য পাঠানোসহ মহাকাশে বেশ কয়েক ঘণ্টা হাঁটাহাঁটিও করেছেন তারা।
নভোচারীরা যে মহাকাশ স্টেশনে বসবাস করতেন সেখানে প্রত্যেকের জন্য আলাদা লিভিং স্পেস ছিল। এছাড়া বিশেষ নকশায় নির্মাণ করা ব্যায়ামাগারও ছিল। গত কয়েক বছরে মহাকাশ যাত্রায় উচ্চাকাক্সক্ষী হয়ে উঠেছে চীন। প্রথম দেশ হিসেবে তারা চাঁদের দুর্গম প্রান্তে রোবট পাঠাতে সক্ষম হয়। তবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের প্রজেক্ট থেকে বাদ পড়ায় চীনকে নিজেদের মহাকাশ স্টেশন তৈরি করতে হবে।