শেষ ওভারের রোমাঞ্চে ফাইনালে পাকিস্তান বিদায় ভারত ও আফগানিস্তান

5

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক
শেষ ওভারের রোমাঞ্চে আফগানিস্তানকে ১ উইকেটে হারিয়ে শ্রীলংকাকে নিয়ে এশিয়া কাপের ফাইনালে উঠে গেছে পাকিস্তান। গতকালকের এই রুদ্ধশ্বাস ম্যাচে আফগানদের পরাজয়ে ফাইনালে উঠার লড়াই থেকে বাদ পড়েছে ডিপেন্ডিং চ্যাম্পিয়ন ভারতও।
আফগানিস্তানের দেয়া ১৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে একপর্যায়ে ৪৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে পাকিস্তান। চতুর্থ ওভারের প্রথম বলে দলীয় ১৮ রানে দ্বিতীয় উইকেট হারায় বাবর আজমের দল। স্পিনার মুজিব উর রহমানের ওভারে বিদায় নেন ফখর জামান। নাজিবউল্লাহ জাদরানের থ্রæতে রান আউটের ফাঁদে পড়েন তিনি।
এরপর চারে নামা ইফতিখার আহমেদকে সাথে নিয়ে দারুণ ব্যাটিংয়ে সহজ জয়ের ইঙ্গিত দিচ্ছিলেন রিজওয়ান। তবে দলীয় ৪৫ রানের মাথায় রশিদ খানের এলবিডবিøউয়ের ফাঁদে পড়েন রিজওয়ান। ২৬ বলে ২০ রান করেন তিনি।
অন্যদিকে ৮ ওভার ৪ বলে ৪৫ রানের মধ্যেই ৩ উইকেট পড়ে যাওয়ায় জয়ের স্বপ্ন দেখতে শুরু করে আফগানরা। তবে শাদাব খান ও ইফতিখার আহমেদের জুটিতে আবারও লড়াইয়ে ফেরে পাকিস্তান। ইফতিখারকে নিয়ে গড়েন ৪২ রানের জুটি। কিন্তু এরপর মাত্র ৩১ রানের ব্যবধানে ৬ উইকেট হারিয়ে হারের দ্বারপ্রান্তে চলে যায় রিজওয়ানরা। ১১৮ রানেই ৯ উইকেট হারিয়ে পাকিস্তান যখন হারের দ্বারপ্রান্তে, ঠিক তখনই নাসিম শাহ’র এলেন ত্রাতা হয়ে শেষ ওভারে যখন ১১ রানের দরকার, প্রথম বলেই লং অফের উপর দিয়ে ছক্কা হাঁকান নাসিম। পরে জিততে হলে ৫ বলে পাঁচ রান প্রয়োজন, তখন নাসিম শাহ যেন অধৈর্য। দ্বিতীয় বলেই একই জায়গা দিয়ে ছক্কা হাঁকিয়ে জয় নিশ্চিত করেন এই চলতি এশিয়া কাপ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া নাসিম। এর আগে শারজাহ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে ১২৯ রান তুলতে সক্ষম হয় আফগানিস্তান।
শুরুটা ভালোই করেছিল আফগানিস্তানের দুই ওপেনার হজরতুল্লাহ জাজাই ও রহমানুল্লাহ গুরবাজ। কিন্তু চতুর্থ ওভারের পঞ্চম বলে হারিস রউফ ক্রস ব্যাট খেলতে গিয়ে বোল্ড হয়ে যান।
এরপর মোহাম্মদ হাসনাইনের করা পঞ্চম ওভারের পঞ্চম বলে আউট হন জাজাই। গুরবাজ ১৭ ও জাজাই ২১ রান করে ফেরেন। এর মধ্য দিয়ে আফগানিস্তানের উদ্বোধনী জুটি সাজঘরে ফিরলো। এরপর জুটি বাঁধেন ইব্রাহিম জাদরান ও করিম জানাত। তাদের ইনিংসে ভর করে ১২৯ রানে পৌঁছায় আফগানিস্তান।