শেখ হাসিনার দক্ষ নেতৃত্বেই দেশের উন্নয়ন হয়েছে : বিভাগীয় কমিশনার

26

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এবিএম আজাদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বই দেশের উন্নয়ন হয়েছে। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল নির্মাণসহ হাজারো উন্নয়ন প্রকল্প শেখ হাসিনার হাতেই হয়েছে। দেশের উন্নয়নে অনেক মেগাপ্রকল্প চলমান রয়েছে। দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে এবং মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমেছে। দারিদ্র্য ২০০৯ সালে ৪০ শতাংশ ছিল। এখন দেশে দারিদ্র্য ২০ শতাংশের নিচে রয়েছে। বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা এখন ২৪ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে।
গতকাল ‘স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল বাংলাদেশ’ উদযাপনের দুই দিনব্যাপী কর্মসূচির উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এর আগে চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে নগরীর বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে জিমনেসিয়াম মাঠে গিয়ে শেষ হয়।
চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম বলেন, স্বাধীনতার পরে বঙ্গবন্ধু দেশের ভূমি ব্যবস্থাপনার পরিবর্তন এনে ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ করেন। যুদ্ধবিধ্বস্ত দেশে বঙ্গবন্ধুর সাহসী নেতৃত্বে ভারী মিল-কারখানা, ব্যাংক ও বীমাখাত জাতীয়করণ করা হয়। বঙ্গবন্ধু তাঁর রাজনৈতিক জীবনে বহুবছর কারাগারে থেকেছেন এবং দুইবার ফাঁসির মঞ্চে গিয়েছেন। এসবের পরও তিনি আদর্শ থেকে সরে যাননি।
চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিএমপির অতিরিক্ত কমিশনার মো. ইকবাল হোসেন ও অতিরিক্ত ডিআইজি শ্যামল নাথ।
স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল বাংলাদেশ উদযাপন উপলক্ষে নগরীর জিমনেসিয়াম মাঠে শতাধিক স্টলে সরকারি দপ্তর তাদের উন্নয়ন কর্মকান্ড ও অগ্রগতি প্রদর্শন করে। এ প্রদর্শনী আজও চলবে।