শেখ রাসেলের জন্মদিনের সভায় বক্তারা শিশুহত্যা ঘৃণ্যতম অপরাধ

11

 

‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ প্রতিপাদ্যকে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত সভায় বক্তারা বলেছেন, সদ্য স্বাধীন বাংলাদেশের মতোই অপার সম্ভাবনা নিয়ে বড় হয়ে উঠছিলো শিশু রাসেল। ঘাতকের নির্মম আঘাত তাকে কেড়ে না নিলে হয়তো একজন আদর্শ নেতা পেতো এ জাতি। মানুষের পক্ষে সবচেয়ে নির্মম ও ঘৃণ্যতম অপরাধ হলো শিশুহত্যা।
চুয়েট
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বিকাল ৩টায় টিএসসি মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বক্তব্য দেন অধ্যাপক ড. সুনীল ধর, অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক এটিএম শাহজাহান এবং উপ-পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ ফজলুর রহমান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে স্টাফ ওয়েলফেয়ারের উদ্যোগে শিশু-কিশোরদের নিয়ে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মৌলানা ক্বারী নুরুল্লাহ। এর আগে বাদ জোহর শেখ রাসেল দিবস উপলক্ষ্যে চুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ দোয়া ও তবারুক বিতরণ করা হয়। এদিকে চুয়েটের শেখ রাসেল হলের উদ্যোগে শিশু-কিশোরদের মাঝে খাবার বিতরণ করা হয়। এসময় অধ্যাপক ড. মো. রেজাউল করিম ও অধ্যাপক ড. মো. রিয়াজ আকতার মল্লিকসহ হলের সহকারী প্রভোস্টবৃন্দ এবং ছাত্রকল্যাণ উপ-পরিচালকদ্বয় উপস্থিত ছিলেন।
ইডিইউ
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) দুপুর ২টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান। রেজিস্ট্রার সজল কান্তি বড়–য়ার সঞ্চালনায় বক্তব্য দেন স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মু. রকিবুল কবির, স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী। উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক ড. রাশেদ আল করিম, সহকারী অধ্যাপক ড. শাহ আহমদ, সামিউল আলম, অনন্যা নন্দী, সহকারী রেজিস্ট্রার হাসানুল বান্নাসহ সকল ফ্যাকাল্টি মেম্বার, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
চট্টগ্রাম ওয়াসা
চট্টগ্রাম ওয়াসায় আয়োজিত কর্মসূচির মধ্যে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও মিলাদ মাহফিল এবং আলোচনা সভা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. গিয়াস উদ্দিন তালুকদার দোয়া ও মিলাদ মাহফিল পরিচালনা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) তাহের ফেরদৗস। জনসংযোগ কর্মকর্তা কাজী নূরজাহান শীলার সঞ্চালনায় সভায় চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, উপ-ব্যবস্থাপনা পরিচালক (অর্থ), প্রধান প্রকৌশলী এবং সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।
প্যানেল মেয়র আবদুস সবুর লিটন
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আবদুস সবুর লিটন সোমবার সকালে বাটালিহিলস্থ নগর ভবনের সম্মেলন কক্ষে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে চসিক আয়োজিত সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন। প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন চসিক সচিব খালেদ মাহমুদ। বক্তব্য দেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম। বিশেষ অতিথি ছিলেন প্যানেল মেয়র আফরোজা কালাম। বক্তব্য দেন কাউন্সিলর আবদুস সালাম মাসুম, মোহাম্মদ ইলিয়াস, ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু তালেব বেলাল, সিবিএ সাধারণ সম্পাদক মুজিবুর রহমান। উপস্থিত ছিলেন প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আফিয়া আখতার, আইন কর্মকর্তা মো. জসিম উদ্দিন, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী, উপ-সচিব আশেক রসুল চৌধুরী টিপু, নির্বাহী প্রকৌশলী আশিকুল ইসলাম, মির্জা ফজলুল কাদের, সিবিএ সভাপতি ফরিদ আহমদ, সহ-সভাপতি জাহেদুল আলম চৌধুরী, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী প্রমুখ। মোনাজাত পরিচালনা করেন মাওলানা মো. হারুনুর রশীদ চৌধুরী। অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল সকাল সাতটায় শেখ রাসেল’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং বাদ জোহর সিটি কর্পোরেশন পরিচালিত মসজিদসমূহে মিলাদ ও দোয়া মাহফিল।
বিএফআরআই
বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) কর্তৃক ইনস্টিটিউটের পরিচালক ড. রফিকুল হায়দার এর সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগীয় কর্মকর্তা (প্রশাসন) মো. জাহাঙ্গীর আলম। উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন বিএফআরআই এর বিভাগীয় কর্মকর্তা ড. হাসিনা মরিয়ম, ড. আ.স.ম হেলাল উদ্দীন আহমেদ সিদ্দীকি, মো. গোলাম মওলা, সিনিয়র রিসার্চ অফিসার মো. জহিরুল আলম এবং রেফ্রিজারেটর মেকানিক আনেয়ারুল ইসলাম। সভাপতির বক্তব্যের পর দোয়া এবং মোনাজাত করা হয়। সভা সঞ্চালনা করেন বিএফআরআই এর পাবলিসিটি অফিসার এয়াকুব আলী।
সংযুক্ত আরব আমিরাত
সংযুক্ত আরব আমিরাত বঙ্গবন্ধু ফাউন্ডেশন এর উদ্যোগে সোমবার সারজা হুদায়বিয়া রেস্টুরেন্ট হলরুমে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আরব আমিরাত বঙ্গবন্ধু ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ মনসুর সবুরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাফর চৌধুরীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সহ-সভাপতি রবিউল আউয়াল অন্তর। প্রধান বক্তা ছিলেন রসায়নবিদ ড. জাফর ইকবাল। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা উপজেলা চেয়ারম্যান গোলাম সরোয়ার, মো. সবুজ হাসান, জসিম উদ্দিন মল্লিক, তপন সরকার, কামাল হোসেন সুমন, নিশাত জাহান চৌধুরী নিশু, মুহাম্মদ বাশার, আবু বক্কর, আবুল কালাম আজাদ, নুরুল আলম, মাঈন উদ্দিন মল্লিক, জাহিদ হাসান, মোহাম্মদ সাফায়েত উল্লাহ, মোহাম্মদ শহীদ প্রমুখ।- ইউএই প্রতিনিধি
দেবাশীষ পাল দেবু
যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য দেবাশীষ পাল দেবুর উদ্যেগে ২৪ ও ৩৭নং ওয়ার্ডে ৫০০ দুস্থ অসহায় পরিবারের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। ২৪নং ওয়ার্ড যুবলীগ সাধারণ সম্পাদক সামছুল ইসলাম এর সভাপতিত্বে সাজ্জাদ আলী জুয়েল এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন ডা. আরিফুল আমিন। অতিথি ছিলেন সিরাজুল ইসলাম, হাজী শাহ আলম, হাজী আলী ফজল, শরাফত আলী, আজিজ সর্দার, শাহ আলম সর্দার, মো. ইসমাইল, কাজী মো. আরিফ, মো. আকবর আলী, ফাতেমা নাসরিন তৃণা, আমিনুল ইসলাম, মনির, ফরহাদ আহম্মেদ সিফাত, আবদুল্লাহ আল মামুন, জুয়েল, টিপু, মনির, মো. আবিদ হাসান, ওমর শরিফ, ওমর ফারুক, ইফতেয়ার হোসেন, আশিক চৌধুরী, রিমন, সাকিব সাইফুল, তুহিন, সায়েম, ফয়সাল।
স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড
শিশু রাসেলের প্রতি ভালবাসা জানিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মধ্যাহ্নভোজ ও দোয়া মাহ্ফিলের আয়োজন করে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড। ১৮ অক্টোবর রাজধানীর স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানা, ছোটমনি শিশু নিবাস এতিমখানা এবং ডে কেয়ার অ্যান্ড বেবি মেসে বসবাসকারী সকল শিশুর জন্য এই মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়। শিশুদের মাঝে উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও সিওও মোহাম্মদ রফিকুল ইসলাম। মধ্যাহ্নভোজ শুরুর পূর্বে অনুষ্ঠিত দোয়া মাহ্ফিলে শেখ রাসেলের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড ব্যাংকের বিসিঅ্যান্ডসিএ ডিভিশনের প্রধান সোহেল এ রাহমানী, জনসংযোগ কর্মকর্তা মেজবা উদ্দিন আহমেদ এবং এতিমখানা তিনটির শিক্ষকবৃন্দ।
ইস্টার্ন রিফাইনারি লিমিটেড
শেখ রাসেল দিবস উপলক্ষে ইস্টার্ন রিফাইনারী মডেল হাইস্কুলে ইস্টার্ন রিফাইনারি লিমিটেড কর্তৃক আয়োজিত চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন ইআরএল এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. লোকমান।
পদ্মা অয়েল কোম্পানি
শেখ রাসেল দিবস উপলক্ষে পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড কর্তৃক কোম্পানির প্রধান কার্যালয়ে খতমে কোরআন, মিলাদ ও বিশেষ মোনাজাত, কোম্পানির প্রধান স্থাপনায় অবস্থিত পদ্মা অয়েল কোম্পানি মডেল স্কুলে রচনা, কুইজ এবং চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি
কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড কর্তৃক আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। প্রধান অতিথি ছিলেন কেজিডিসিএল ব্যবস্থাপনা পরিচালক এম এ মাজেদ। সভায় সভাপতিত্ব করেন মহাব্যবস্থাপক ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস প্রকৌ. রওনাকুল ইসলাম, বক্তব্য দেন মহাব্যবস্থাপক (প্রশাসন) মো. ফিরোজ খান, মহাব্যবস্থাপক (বিপণন-দক্ষিণ) ও অফিসার্স এসোসিয়েশন সভাপতি প্রকৌ. মো. আমিনুর রহমান। ব্যবস্থাপক (জনসংযোগ) মীর মোহাম্মদ সফিউল আলম-এর সঞ্চালনায় বক্তব্য দেন সিবিএ সভাপতি এম. মাকসুদুর রহমান চৌধুরী। শেষে মিলাদ, কিয়াম ও মোনাজাত করা হয়। সভা ও দোয়া মাহফিলে কোম্পানির সকল পর্যায়ের কর্মকর্তা এবং কর্মচারীরা উপস্থিত ছিলেন।
আওয়ামী পরিবার
আওয়ামী পরিবার চট্টগ্রাম এর উদ্যোগে কর্মসূচিতে ছিল, মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত, তবারুক বিতরণ, কেক কেটা ও আলোচনা সভা। সভায় সভাপতিত্ব করেন কোতোয়ালী থানা আওয়ামীলীগের সম্পাদকমÐলীর সদস্য দীপক ভট্টাচার্য্য। প্রধান অতিথির বক্তব্য দেন মশিউর রহমান রোকন। বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ আবছার উদ্দীন চৌধুরী, আব্দুস সালাম, মাস্টার জসিম উদ্দিন, দিলীপ রুদ্র, আবু বক্কর, মো. ওমর ফারুক, এড. তপন দাশ, প্রকাশ জৈন, এডভোকেট উজ্জ্বল দাশ, ইমরুল করিম, মোস্তাকিম রাসেল, এনামুল হক, আব্দুল নুর আইয়ুব, আফজাল হোসেন আরজু, মো. মাঈনুল আলম, মো. রায়হান হোসেন চৌধুরী, মো. জাওয়াদ বিন মাহবুব, শওকাত ওসমান তানজিল, শুভ দাশ, সৌরভ, আকিব হোসেন প্রমুখ।
শেখ রাসেল স্মৃতি সংসদ
শেখ রাসেল স্মৃতি সংসদ ৪৩নং আমিন শিল্পাঞ্চল ওয়ার্ড শাখার উদ্যোগে কার্যালয় প্রাঙ্গণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি নূরনবী খন্দকার আকাশের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুজন গাজীর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন মহানগর যুবলীগ নেতা এম. ইলিয়াছ সরকার। বিশেষ অতিথির বক্তব্য দেন আব্দুল বাতেন, ইঞ্জিনিয়ার শিবলী সাদেক সোহেল, আরিফ আহমেদ সুজন, ইসলাম হোসেন রনি, শিবলু আহমেদ জামাল, এমদাদুল হক বাকের, আব্দুল মান্নান, সোহেল রানা, শাহাদাত, ডিস মান্নান, নবী, আওলাদ, ডিএম সুমন, জামাল, মিঠা বাদশা, মামুন, আজম, জিলানী, রায়হান, শাকিল প্রমুখ। সকল শহীদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন ক্বারী মাওলানা মুহাম্মদ মুসলেম উদ্দিন।
হরিণখাইন প্রাথমিক বিদ্যালয়
পটিয়ার হরিণখাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শেখ রাসেলের জন্মদিন কেক কেটে উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে স্কুল হলরুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পটিয়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও স্কুলের সভাপতি এম এজাজ চৌধুরী। বক্তব্য দেন প্রধান শিক্ষক জসিম উদ্দিন, সহকারী শিক্ষক সাকিলা আকতার, শাহানা খানম, রাজমিন আকতার, ফরিদা বেগম, নাছিমা বেগম, সফর আলী চৌধুরী, নুর কাদের চৌধুরী, গাজী বশর, ফজলুল হক প্রমুখ। বিজ্ঞপ্তি