শুধু আইন করে নয়, সবাই সতর্ক হলেই দুর্ঘটনা রোধ করা সম্ভব

11

‘দেশের কোনো না কোনো স্থানে প্রতিদিনই সড়ক দুর্ঘটনা সংঘটিত হচ্ছে। হতাহত হচ্ছে মানুষ। সড়কপথে দুর্ঘটনা কমিয়ে আনতে গণপরিবহনের যাত্রী, পথচারী এবং চালকসহ সবাইকে সতর্ক হতে হবে। আর সবাই সতর্ক হলে দুর্ঘটনা অনেকাংশেই রোধ করা সম্ভব’।
গতকাল শনিবার বিকালে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদ্যাপন উপলক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাবের আলহাজ্ব সুলতান আহম্মেদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন উপস্থিত অতিথিবৃন্দ।
সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম। তিনি বলেন, শুধু আইন করে সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব নয়। নিরাপদ সড়ক বাস্তবায়ন ও সড়কে শৃঙ্খলা ফেরানোসহ দুর্ঘটনা রোধে জনসচেতনতা বেশি প্রয়োজন। সবাই আইন মেনে চললেই নিরাপদ সড়ক বাস্তবায়ন সম্ভব হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় সড়ক দুর্ঘটনা অনেকাংশে এড়ানো সম্ভব।
‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’- প্রতিপাদ্যে নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে এই সভা অনুষ্ঠিত হয়। সভাপতি এস এম আবু তৈয়বের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীবের স্বাগত বক্তব্যে এবং সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক লায়ন হাকিম আলী, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল মান্নান, বাংলাদেশ জাতীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন (সিলেট-চট্টগ্রাম) পূর্বাঞ্চল কমিটির সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন।
উপস্থিত ছিলেন সহ-সাধারণ সম্পাদক আরশাদ উর রহমান, শহীদুল ইসলাম, আইন বিষয়ক সম্পাদক অ্যাড. টিপু শীল জয়দেব, সমাজ কল্যাণ ও ক্রীড়া সম্পাদক রেজাউল করিম রিটন, যুব বিষয়ক সম্পাদক সনত তালুকদার, মুহাম্মদ আহসান হাবিবুল আলম, সিরাজুল মনির মানিক, ডা. অঞ্জন কুমার দাশ, মোহাম্মদ ইব্রাহিম।
অনুষ্ঠান শেষে চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা এবং মহানগর এলাকায় তিন মাসব্যাপী পর্যায়ক্রমে ২১৩টি স্কুলে অনুষ্ঠিত শিক্ষার্থী সমাবেশে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে বাছাই করা শিক্ষার্থী নগরীর ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সানজা তাবাসসুম সুহানা, শাহ ওয়ালী উল্লাহ ইনস্টিটিউটের শিক্ষার্থী তাহসিমুল মুনতাসীর আদিত্য, চট্টগ্রাম দক্ষিণ জেলার পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মো. নাইফ কাউছার ত্বাহা, সাউথ চট্টগ্রাম গ্রামার স্কুলের শিক্ষার্থী তানজিনা আকতার, ফারহানা আফরিন ইতু, জান্নাতুল মাওয়া আফরোজা, ছালমা আকতার তায়বা, চট্টগ্রাম উত্তর জেলার হাটহাজারীর কাটির হাট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সাফওয়ান হোসেন, সৈয়দ আবদুল্লাহ আল মাহমুদের হাতে উপহার সামগ্রী তুলে দেন অতিথিবৃন্দ। বিজ্ঞপ্তি