শিশুর চোখের ক্যান্সার প্রাণঘাতী

17

নিজস্ব প্রতিবেদক

চোখের বিভিন্ন রোগ সম্পর্কে আপামর জনসাধারণের কিছু ধারণা থাকলেও চোখের ক্যান্সার নিয়ে অনেকেই সচেতন নন। আর শিশুর চোখের ক্যান্সার অনেকের কাছেই কল্পনাতীত। বিরল হলেও শিশুর চোখের ক্যান্সার, চোখের দৃষ্টিঘাতী সেই সাথে প্রাণঘাতী। বিশেষ করে চোখের ক্যান্সার নিয়ে আমজনতার ধারণা খুব কম। চার বছর বয়সের মধ্যে এই ক্যান্সার হতে পারে, সে ঝুঁকির কথা মা-বাবারা ধর্তব্যে আনেন না। শিশুর চোখের দিকে খেয়াল রাখলে সহজেই রেটিনোবøাস্টোমা ধরা পড়তে পারে। কারণ চোখের মণির একেবারে মাঝখানটা সাদা হয়ে যায়। টর্চের আলো ফেললেই চোখের মণির কালো অংশের মধ্যখানটা যদি সাদা দেখায়, তা হলে বিভ্রান্ত না-হয়ে তড়িঘড়ি চিকিৎসকের কাছে যাওয়াই বিচক্ষণতা।
গতকাল মঙ্গলবার চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ইমরান সেমিনার হলে সূচনা বক্তব্যে বিএনএসবি’র অবৈতনিক সাধারণ সম্পাদক, সিইআইটিসি’র ম্যানেজিং ট্রাস্টি, আইএইচএল এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন এসব কথা বলেন। ‘শিশুদের অন্ধত্ব সম্পর্কে সামাজিক সচেতনতা এবং দ্রুত রোগ নির্ণয়-দৃষ্টি ও জীবনকে নিরাপদ করে’- এ
স্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রে এ সেমিনার অনুষ্ঠিত হয়। তিনি আরো বলেন, বিড়ালের চোখের মতো চোখ জ্বলজ্বল করা, চোখ লাল হওয়া, এমনকী চোখে ব্যথা হওয়া, চোখ বেঁকে যাওয়া, চোখ ফুলে যাওয়া ইত্যাদি চোখের ক্যান্সার বা রেটিনোব্লাস্টোমার লক্ষণ। এসব লক্ষণ দেখামাত্র দেরি না করে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নেয়া প্রয়োজন। চোখের ক্যান্সার শরীরে ছড়িয়ে পড়লে জীবন রক্ষা করা কঠিন হয়ে পড়ে। সেমিনারে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন ডা. ফরহাদুল আলম, স্বাগত বক্তব্য রাখেন ডা. সোমা রানী রায়। ধন্যবাদ বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মোহাম্মদ মুনিরুজ্জামান ওসমানী। সেমিনারে রোটারী ক্লাবের পক্ষে বক্তব্য রাখেন ডিস্ট্রিক্ট গভর্নর রোটারিয়ান রুহেলা খান, ডিস্ট্রিক্ট গভর্নর ইঞ্জিনিয়ার মতিউর রহমান, রোটারিয়ান ইঞ্জিনিয়ার নাজমুল হোসেন, রোটারিয়ান মো. মহিউদ্দিন প্রমুখ।
সেমিনারে প্যানেল আলোচনায় অংশ নেন অধ্যাপক ডা. আহমেদ আব্দুল মন্নান, এইচওডি অফথালমোলজি, ইউএসটিসি, এপোলো ইমপেরিয়াল হাসপাতালের পেডিয়েট্রিক বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. ফয়সাল আহমেদ, সিইআইটিসি এর সিনিয়র কনসালটেন্ট ডা. নাসিমুল গনি চৌধুরী, রোটারী ক্লাব অব চিটাগাং খুলশীর প্রেসিডেন্ট রোটারিয়ান ইঞ্জিনিয়ার নাজুমুল হাসান, রোটারী ক্লাব অব চিটাগাং খুলশীর ফার্স্ট প্রেসিডেন্ট রোটারিয়ান মো. মহিউদ্দিন।
সেমিনারে বক্তারা বলেন, শিশুর চোখের ক্যান্সার অনেকের কাছেই কল্পনাতীত। এই রোগ ১৬ হাজার থেকে ১৮ হাজার শিশুর মধ্যে ১ জনের হতে পারে। সাধারণত ১-৩ বছর বয়সের মধ্যে এর প্রাদুর্ভাব বেশি। এই রোগের চিকিৎসার পাশাপাশি প্রাথমিক অবস্থায় রোগী সনাক্তকরণ, রোগীর পরিবারের চক্ষু পরীক্ষা এবং নিয়মিত চেকআপও জরুরি।
উল্লেখ্য, রোটারী ইন্টারন্যাশনাল গ্লোবাল গ্রান্ট প্রজেক্টের প্রচারণায় এবং বাংলাদেশ জাতীয় অন্ধকল্যাণ সমিতি (বিএনএসবি), চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র ট্রাস্ট (সিইআইটিসি), রোটারী ক্লাব অব চিটাগাং খুলশী, রোটারী ক্লাব অব মারবুশ জার্মানীর সহযোগিতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।