শিশুদের দেশপ্রেম জাগ্রত করতে মুক্তিযুদ্ধের গল্প শোনাতে হবে

11

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী শিশুদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে মুক্তিযুদ্ধের গল্প শোনাতে অভিভাবকদের প্রতি আহব্বান জানান। তিনি বলেন, দেশপ্রেমই কেবল একটি জাতিকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারে। তিনি গতকাল শনিবার সন্ধ্যায় স্থানীয় সাফা আর্কেড মিলনায়তনে ২৩তম রাফি স্মৃতি চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
সিটি মেয়র বলেন, চিত্রাংকন সৃষ্টির প্রাচীনতম শিল্পকর্ম। প্রস্তর যুগের বিভিন্ন গুহা চিত্র থেকে এর প্রমাণ মেলে। সেই ধারায় সভ্যতার বিকাশ ঘটে। তাই, আজকের শিশুদের সৃজনশীলতা বিকশিত করতে চিত্রাঙ্কন গুরুত্বপূর্ণ। তাদের এই শিল্পচর্চায় উৎসাহিত করতে হবে; আগ্রহের সৃষ্টি করতে হবে। তিনি বলেন, রাফি স্মৃতি চিত্রাঙ্কন প্রতিযোগিতা এক্ষেত্রে বড় ভূমিকা পালন করে আসছে। কেননা, সুযোগের অভাবে এবং নানান প্রতিকূলতায় অনেক প্রতিভা প্রকাশই পায়না। পুরস্কার কে পেল বা পেলনা সেটি বড় নয়। সুযোগ সৃষ্টিই গুরুত্বপূর্ণ।
শিশুতোষ ক্যানসার সেবা সংগঠন চিলড্রেন লিউকেমিয়া এসিসটেন্ট এন্ড সাপোর্ট সার্ভিসস (ক্লাশ) এবং রোটারি ও রোটারেক্ট ক্লাব অব ইসলামাবাদের যৌথ উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রোটারি ক্লাব সভাপতি ইঞ্জিনিয়ার রফিকুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন প্রতিযোগিতার প্রধান বিচারক, চট্টগ্রাম চারুকলা ইনস্টিউটের অধ্যাপক শিল্পী সুব্রত দাশ। অন্যদের মধ্যে বক্তৃতা করেন ক্লাশ চেয়ারম্যান সাংবাদিক ওসমান গনি মনসুর, শিল্পী জিয়াউল হক, শিল্পী মিখাইল মোহাম্মদ রফিক, এ এম মহিউদ্দিন, কাজী জাহেদ ইকবাল, রোটারেক্ট প্রেসিডেন্ট শাহাদত হোসেন ও সিনান।
এবারের ৩টি গ্রুপে গ্র্যান্ড পুরস্কার বিজয়ীরা হচ্ছে ক, খ ও গ গ্রুপে যথাক্রমে ন্যাশনাল স্কুল এন্ড কলেজের আয়েশা সিদ্দিকা তুবা, অপর্ণা চরণ স্কুলের সায়ন্তিকা দাশ, ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের ফাইরাস জেভিয়ার। অংকুর সোসাইটি স্কুলের মোতাওয়াছিত আদহাম ফারুকী, সিটি গভর্মেন্ট গার্লস হাই স্কুলের তাহমিনা সুলতানা, ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজের আবরার সাঈদ আহাদ, সরকারি বালিকা বিদ্যালয়ের অনন্যা চৌধুরী, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রদীপ্ত দে, কলেজিয়েট স্কুলের জাবিরুল ইসলাম। খবর বিজ্ঞপ্তির