শিল্পী মুর্তজা বশীর স্মৃতি অনুদান বৃত্তি ও শিল্পকলা প্রদর্শনী

14

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের শিল্পী রশিদ চৌধুরী গ্যালারী গত ১১ অক্টোবর ‘শিল্পী মুর্তজা বশীর স্মৃতি অনুদান বৃত্তি’ উপলক্ষে আয়োজিত ‘ডানা ২১’ শীর্ষক শিল্পকলা প্রদর্শনী উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আকতার। তিনি বলেন, বহুমাত্রিক গুণের অধিকারী শিল্পী মুর্তজা বশীর তাঁর সৃজনশীলতায় নতুন প্রজন্মের শিল্প শিক্ষার্থীদের জন্য বহু উপাদান রেখে গেছেন, যা অনুসরণ যোগ্য। তিনি প্রজন্মকে আলোকিত হওয়ার সুযোগ করে দিয়েছেন। তাঁর পরিবার শিল্পী মুর্তজা বশীর স্মরণে যে বৃত্তির আয়োজন করেছে, তা প্রশংসাযোগ্য।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে, অধ্যাপক ঢালী আল মামুন, শিল্পী নাজলী লায়লা মনসুর, মুনিজা বশীর, কায়েস চৌধুরী। সভাপতিত্ব করেন চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী। অনুষ্ঠানে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রশংসাপত্র প্রদান করা হয়। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- কাওছার মিয়া, কিরীটি সাহা, সজীব কুমার দে ও নিপা মোনালিসা। প্রদর্শনী আজ ১৩ অক্টোবর সকাল ১১টা থেকে ৬টা পর্যন্ত চলবে। অনুষ্ঠানে ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
মুর্তজা বশীরের জন্ম ১৯৩২ সালে। ছাত্রজীবনে রাজনীতির সঙ্গে যুক্ত হন, পরে ছবি আঁকতে শুরু করেন, এরপর চলচ্চিত্রে আবির্ভূত হন স্ক্রিপ্টরাইটার হিসেবে। তাঁর চিত্রমালাগুলো ‘রেকেজ’, ‘এপিটাফ’, ‘ওয়েভ’ বা ‘কালেমা তৈয়েবা’ নিয়ে ক্যালিগ্রাফি অথবা তাঁর শেষ জীবনের চিত্রকলা ‘উইংস’ এসব সিরিজে বিষয়বস্তু ও চিত্রণকৌশলের জায়গা থেকে বারবার নিজেকে বদলে ফেলেছেন তিনি। ক্রমাগত করেছেন পরীক্ষা-নিরীক্ষা। বিজ্ঞপ্তি