শিপ রিসাইক্লিং ও বিল্ডিং সেক্টরে বিনিয়োগে আগ্রহী বেলজিয়াম

9

দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র পরিচালকমন্ডলীর সাথে মতবিনিময় করেছেন বাংলাদেশে নিযুক্ত বেলজিয়াম রাষ্ট্রদূত দিদিয়ের ভ্যানডার হ্যাসল। গতকাল বৃহস্পতিবার আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
বেলজিয়ামের রাষ্ট্রদূত দিদিয়ের ভ্যানডার হ্যাসল এসময় বলেন, বেলজিয়াম ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ত্বরান্বিত করার উদ্দেশ্যে চট্টগ্রামে বাণিজ্য প্রতিনিধির এই সফর। এখানে চট্টগ্রাম বন্দরসহ বিভিন্ন বাণিজ্যিক সংগঠনের সাথে আলোচনা হবে যার মাধ্যমে দু’দেশের মধ্যে কিভাবে বাণিজ্যিক সম্পর্ক আরো গভীর করা যায় সেই বিষয়ে দৃষ্টিপাত করবো। তিনি আরো বলেন, বাংলাদেশ থেকে প্রায় ১ বিলিয়ন ডলার তৈরি পোশাক বেলজিয়ামে রপ্তানি হয়। এই রপ্তানি আরো বৃদ্ধির লক্ষ্যে পণ্য বৈচিত্র্যকরণের উপর গুরুত্বারোপ করতে বাংলাদেশি ব্যবসায়ীদের আহবান জানান তিনি। এছাড়া বাংলাদেশে শিপ রিসাইক্লিং ও শিপ বিল্ডিং সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে বেলজিয়ামের সম্ভাবনার কথা উল্লেখ করেন তিনি। পাশাপাশি বাংলাদেশে বেলজিয়ামের দূতাবাস না থাকলেও ঢাকাস্থ সুইডেন দূতাবাসের মাধ্যমে ভিসা প্রক্রিয়া সহজীকরণে আশ্বস্ত করেন।
চেম্বারের সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, বাংলাদেশ থেকে তৈরি পোশাক ও বাইসাইকেলসহ বিভিন্ন পণ্য বেলজিয়ামে রপ্তানি হয়। এছাড়া বাংলাদেশ বেলজিয়াম থেকে আয়রণ, স্টীল, মেশিনারী, কেমিক্যালসসহ বিভিন্ন পণ্য আমদানি করে থাকে। কিন্তু বাংলাদেশে বেলজিয়ামের বিনিয়োগ খুবই নগন্য। তাই এখনই সময় এসেছে বাংলাদেশে বেলজিয়ামের বিনিয়োগ বাড়ানোর। তিনি বাংলাদেশের বৃহৎ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে কৃষিভিত্তিক শিল্প, কসমেটিক্স, লাইট ইঞ্জিনিয়ারিং এবং বাইসাইকেল ইন্ডাস্ট্রিতে বিনিয়োগের সুযোগ কাজে লাগিয়ে অংশীদারিত্বের ভিত্তিতে অথবা একক বিনিয়োগের আহবান জানান।
চেম্বারের সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন, ওয়ালোনিয়া’র ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশনার গোয়ালিয়াম ডি বাসুমপিয়েরে, ফ্ল্যান্ডার্স’র ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশনার বাবেতে ডেসফজ, চেম্বার পরিচালকদ্বয় জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর) ও অঞ্জন শেখর দাশসহ বিএসআরএম গ্রুপের প্রতিনিধি সঞ্জয় দাশ বক্তব্য রাখেন। এ সময় চেম্বার পরিচালকবৃন্দ মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মো. ওমর ফারুক ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), প্রাক্তন সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ ও রিলায়েন্স এসেট্স্ অ্যান্ড ডেভেলপমেন্টস (বিডি) লি.’র পরিচালক ওমর মুক্তাদিরসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
মতবিনিময়ের পূর্বে বেলজিয়ামের তিনটি ব্যবসায়িক গ্রুপ কিপকো ড্যামাকো গ্রæপ, এ্যাকুয়া বার্ক ও আইবিএ প্রতিনিধিদলের সাথে চেম্বার সদস্যদের সাথে বিটুবি সেশন অনুষ্ঠিত হয়। বিজ্ঞপ্তি