‘শিক্ষার্থীদের মাঝে মানবিক গুণাবলি জাগ্রত করতে হবে শিক্ষকদের’

12

হযরত মাওলানা শাহ্ সুফি সৈয়দ আহমদ উল্লাহ্ মাইজভাÐারী (ক.) এর ১১৭তম ১০ মাঘ ওরশ শরিফ উপলক্ষে ১২ দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ৯ম ‘শিক্ষক সমাবেশ’ করেছে শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাÐারী ট্রাস্ট।
গতকাল সকাল ১০টায় চট্টগ্রাম প্রেসক্লাব বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত শিক্ষক সমাবেশের প্রতিপাদ্য বিষয় ছিল ‘মানবিক মূল্যবোধের অবক্ষয়রোধ এবং মানসম্মত শিক্ষা বিস্তারে শিক্ষক ও অভিভাবকের ভূমিকা’। সমাবেশে অংশগ্রহণ করেন চট্টগ্রাম মহানগর এলাকা, ফটিকছড়ি, রাউজান, হাটহাজারী, সীতাকুÐ, মিরসরাই, বোয়ালখালী, পটিয়া, চন্দনাইশ, কর্ণফুলী, আনোয়ারা ও বাঁশখালী, সাতকানিয়া, লোহাগাড়া, টেকনাফ উপজেলাধীন সরকারি-বেসরকারি কলেজসমূহের সাড়ে ৩ শতাধিক অধ্যক্ষ, অধ্যাপক, শিক্ষক ও শিক্ষার্থীরা।
রাঙ্গুনিয়া সরকারি মহিলা কলেজের অধ্যাপক অসীম কুমার শীলের সঞ্চালনায় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর হোসাইন আহমেদ আরিফ ইলাহীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, গেস্ট অব অনার ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন সাদার্ণ বিশ্ববিদালয় বাংলাদেশের উপ-উপাচার্য প্রফেসর এম. মহি উদ্দিন চৌধুরী।
প্রধান অতিথি বলেন, সৈয়দ জিয়াউল হক মাইজভাÐারী ট্রাস্ট সমাজের ক্ষতগুলো নিরাময়ে যে উদ্যোগ নিয়েছে তা অব্যাহত থাকা প্রয়োজন। শিক্ষকদের শুধুমাত্র বিষয়ভিত্তিক পাঠদান কার্যক্রমে সীমাবদ্ধ থাকলে চলবেনা, মানসম্মত শিক্ষা এবং সামাজিক মূল্যবোধের অবক্ষয় রোধে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীদের সর্বাঙ্গীন উন্নতির জন্য, তার মানবিক গুণাবলি এবং সমাজ ও পরিবারের প্রতি দায়িত্ববোধ জাগ্রত করার জন্য শিক্ষকদের সচেষ্ট হতে হবে। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন- অধ্যক্ষ শিমুল বড়ুয়া, অধ্যক্ষ এস এম মিজবাহ্-উর রহমান, অধ্যক্ষ মোহাম্মদ জসিম উদ্দিন, অধ্যক্ষ মোহাম্মদ ছরোয়ার ছালেক সিকদার, অধ্যক্ষ মো. গোলাম কিবরিয়া, অধ্যক্ষ জনার্দ্দন কুমার বনিক এবং বাঁশখালী কলেজের অধ্যাপক কবি কমরুদ্দিন। ট্রাস্টের ম্যানেজিং ট্রাস্টি’র ‘আশীষ বাণী’ পাঠ করেন মুখ্য সমন্বয়ক অধ্যাপক জহুর উল আলম এবং শুভেচ্ছা বক্তব্য দেন ট্রাস্ট সচিব অধ্যাপক এ ওয়াই এমডি জাফর। প্রবন্ধ উপস্থাপন করেন পটিয়া খলিলুর রহমান মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মুহাম্মদ আবু তৈয়ব।