শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে নতুন আইন চীনে

7

চীন শিক্ষার্থীদের ওপর পড়াশোনার চাপ কমাতে নতুন শিক্ষা আইন পাস করেছে। স্কুলের দেওয়া অতিরিক্ত হোমওয়ার্ক এবং স্কুলের পর বাড়তি টিউশনের চাপ কমাতেই এ পদক্ষেপ বলে জানিয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম।
বিবিসি জানায়, নতুন শিক্ষা আইনে, বাবা-মা’য়েদেরকে বলা হচ্ছে, যেন তাদের সন্তানরা বিশ্রামের জন্য ঠিকমত সময় পায় এবং শরীরচর্চা করে সেটি নিশ্চিত করতে। একইসঙ্গে ইন্টারনেট আসক্তি কমানোর ব্যবস্থা নিতেও বলা হচ্ছে।
এর আগে অগাস্টে চীন ৬ ও ৭ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য লিখিত পরীক্ষা বাতিল করেছে। ওই সময় চীনা কর্মকর্তারা শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক ক্ষতির বিষয়ে সতর্ক করে দিয়েছিলেন।
গত বছরও তরুণ সমাজের অনলাইন গেম এবং ইন্টারনেট আসক্তি কমাতে চীন সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে। আর সর্বশেষ শিশুদের পড়াশুনার চাপ কমাতে শিক্ষা আইনটি পাস হয়েছে শনিবার। চীনের স্থায়ী বিচারবিভাগীয় প্রতিষ্ঠান ‘ন্যাশনাল পিপলস কংগ্রেস স্ট্যান্ডিং কমিটি’ আইনটি পাস করেছে।
আইনটির বিস্তারিত ব্যাখ্যা এখনও প্রকাশ করা হয়নি। তবে গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে বলা হচ্ছে, এ আইনের আওতায় শিশুর বাবা-মা দেরকে তাদের সন্তানদের নৈতিক, বুদ্ধিবৃত্তিক উন্নয়ন এবং সামাজিক আচরণ বা অভ্যাস গড়ে তোলার দিকে যত্নবান হতে বলা হচ্ছে। খবর বিডিনিউজের
এর আগে চীনের পার্লামেন্ট জানিয়েছিল, সন্তানরা কারও সঙ্গে খারাপ আচরণ করলে তাদের বাবা-মাকে শাস্তি ভোগ করার নিয়ম রেখে আইন প্রণয়ন করার চিন্তা-ভাবনা চলছে।
এবার দেশটিতে নতুন শিক্ষা আইন পাস হল। এ আইন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে চীনের স্যোশাল মিডিয়া সাইট উইবোতে। কেউ এই উদ্যোগের প্রশংসা করেছেন। আবার কেউ এ আইন নিয়ে প্রশ্ন তুলেছেন।