শিক্ষার্থীদের অশুভ শক্তির বিরুদ্ধে লড়তে হবে

40

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ৪০তম ব্যাচের বিদায় সংবর্ধনা অনুষ্ঠান গত ৫ মার্চ চট্টগ্রাম শহরস্থ পিটস্টপ রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী।
উপাচার্য বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অত্যন্ত গৌরবোজ্জল ও সমৃদ্ধ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ। তিনি বলেন, এ বিভাগে অনেক জ্ঞানী-গুণী শিক্ষক-গবেষক ও ইসলামী চিন্তাবিদগণ নব নব জ্ঞান উৎপাদন ও সৃজনের মাধ্যমে দেশে আলোকিত মানব সম্পদ উৎপাদনে অসামান্য ভূমিকা রেখে চলেছেন। উপাচার্য বলেন, ইসলাম শান্তির ধর্ম। এখানে জঙ্গি-সন্ত্রাস-মাদক ও সাম্প্রদায়িকতার কোন স্থান নেই।
তিনি শিক্ষার্থীদেরকে এ সকল অন্ধকারের অশুভ শক্তিকে নিধন করে মানবিকতা, অসাম্প্রদায়িকতা ও সৃজনশীলতাকে ধারণ করে প্রকৃত অর্থে জ্ঞানের আলোর প্রজ্জ্বলন ঘটিয়ে মানবকল্যাণে নিজেদের আত্মনিয়োগ করার আহবান জানান। উপাচার্য বিদায়ী শিক্ষার্থীদের বিশ^বিদ্যালয় থেকে অর্জিত জ্ঞান সততা, স্বচ্ছতা ও দক্ষতার সাথে বাস্তব জীবনে প্রতিফলনের মাধ্যমে নিজেদের আলোকিত করার পাশাপাশি দেশ-জাতি তথা বিশ্বকে জয় করবে এটাই প্রত্যাশিত।
চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি ড. এ এস এম বোরহান উদ্দীন-এর সভাপতিত্বে এবং সহকারী অধ্যাপক তাসনুভা রহমানের পরিচালনায় এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উক্ত বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ বশির আহাম্মদ, সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সাখাওয়াত হুসাইন, সহকারী অধ্যাপক মো. শাহ আলম, মো. মোরশেদুল আলম, মো. আহসানুল কবীর এবং সুলতানা সুকন্যা বাশার। বিজ্ঞপ্তি