শিক্ষাজীবনের প্রতিটি মুহূর্তকে কাজে লাগানোর আহবান

38

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের ‘ ওয়েলকাম এন্ড ওরিয়েন্টশন প্রোগাম-২০১৯’ গতকাল সকাল ১০ টায় বিজ্ঞান অনুষদ গ্যালারিতে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য প্রফসর ড. শিরীণ আখতার এবং বিজ্ঞান অনুষদের ডিন প্রফসর ড. মোহাম্মদ সফিউল আলম।
উপাচার্য নবীন শিক্ষার্থীদের দেশের শীর্ষ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, সম্পূর্ণ নিজস্ব প্রযুুক্তি ব্যবহারের মাধ্যমে শতভাগ অটোমেশন পদ্ধতিতে কঠোর মান যাচাই করে নিজস্ব ক্যাম্পাসেই দুই শিফট-এ এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষায় যে কোন ধরণের প্রক্সি সনাক্ত করার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এই প্রথম এন্টি প্রক্সি এ্যাপস উদ্ভাবন করা হয়। তিনি বলেন, কঠিন মান যাচাইয়ের মাধ্যমে দেশের সর্বোচ্চ মেধাবীরাই এখানে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছে। শিক্ষার্থীরা তাদের মেধা-প্রজ্ঞাকে কাজে লাগিয়ে এবং বিভাগের গুণী শিক্ষকদের সান্নিধ্যে থেকে নিয়মিত পঠন-পাঠনে মনোযোগী হয়ে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে সক্ষম হবে এটাই প্রত্যাশিত। প্রসঙ্গক্রমে মাননীয় উপাচার্য জাতির জনক বঙ্গবন্ধু তনয়া আধুনিক বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার শিক্ষা দর্শন ‘আধুনিক বিজ্ঞানমনষ্ক গুণগত শিক্ষা’ বাস্তবায়নে সকলের প্রতি আহব্বান জানান। পরে মাননীয় উপাচার্য নবীন শিক্ষার্থীদের মাঝে সিলেবাস ও ক্লাস রুটিনসহ ফাইল বিতরণ করেন।
রসায়ন বিভাগের সভাপতি প্রফেসর ড. মনির উদ্দিন এর সভাপতিত্বে এবং প্রফেসর ড. এস.এম. আবে কাউছার এর পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিভাগের প্রফেসর ড. মো. জামালউদ্দীন আহমদ, প্রফেসর ড. শামিম আক্তার, প্রফেসর ড. শাহানারা বেগম, প্রফেসর বেনু কুমার দে, প্রফেসর ড. দেবাশীস পালিত, প্রফেসর ড. এম. শামছু উদ্দিন আহমদ, প্রফেসর ড. মো. আবদুল মান্নান এবং প্রফেসর ড. মোহাম্মদ নাছির উদ্দিন। অনুষ্ঠানে বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। খবর বিজ্ঞপ্তির