শিক্ষক দিবস উদযাপন

18


শিক্ষকরাই প্রকৃত মানুষ সৃষ্টি করতে পারে: ফজলে করিম চৌধুরী

রাউজান : ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু’ এই প্রতিপাদ্যের আলোকে শিক্ষক দিবস -২২ উপলক্ষে আলোচনা সভা ২৭ অক্টোবর, বৃহস্পতিবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি থেকে বক্তব্য প্রদান করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এম.পি। তিনি বলেন, শিক্ষকরা হলেন জাতি গড়ার কারিগর। প্রতিষ্ঠানগুলো এক একটা কারখানার মত, যেখান থেকে প্রকৃত মানুষ তৈরি হয়। শিক্ষকরাই প্রকৃত মানুষ সৃষ্টি করতে পারে। শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে বন্ধুত্ব সুলভ সম্পর্ক হওয়া দরকার।
রাউজান সরকারি কলেজের অধ্যক্ষ সেলিম নাওয়াজ চৌধুরীর সভাপতিত্বে ও উপজেলা শিক্ষক সমিতির সাধারণ ও নোয়াপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জানে আলম ও সহকারী প্রধান শিক্ষক নাসরিন আক্তারের যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দার চৌধুরী, পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সামাদ সিকদার, সহকারী ভূমি কমিশনার রেজাউল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান নূর মোহাম্মদ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল্লাহ আল হারুন, আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি আনোয়ারুল ইসলাম। বক্তব্য রাখেন- কদলপুর হামিদিয়া ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ হাফেজ আবু জাফর সিদ্দিকী, রাউজান আর্য্যমৈত্রেয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাঞ্চন বিশ্বাস, দাশপাড়া অখিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনুপম দাশগুপ্ত। এছাড়াও এসময় রাউজানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

সাতকানিয়া: “শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় সাতকানিয়া শিক্ষক দিবস উদ্যাপন কমিটির উদ্যোগে এবং ব্র্যাক এর সহযোগিতায় শিক্ষক দিবস ২০২২ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। সাতকানিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু রায়হান মো. আশিকুর রহমানের সভাপতিত্বে ও কর্নেল অলি আহমদ বীর বিক্রম ডিগ্রি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক মো. শহীদুল ইসলাম এবং মির্জাখীল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুমন বড়ুয়ার যৌথ সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা। সাতকানিয়া সরকারি কলেজ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালাহ উদ্দিন হাসান চৌধুরী, সাতকানিয়া সরকারি কলেজের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান রিদুয়ানুল হক, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক গোলাম মোস্তাফা তাজ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আজিম শরিফ, উপজেলা শিক্ষা অফিসার মো. গোলাম মাহবুব, সাতকানিয়া আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ শিব সংকর শীল, সাতকানিয়া মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মো. ইলিয়াস, সাতকানিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরিমল কান্তি পাল, সাতকানিয়া কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাতকানিয়া আদর্শ মহিলা কলেজের শিক্ষানুরাগী সদস্য মো. কামাল উদ্দিন, অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের মধ্যে জাহাঙ্গীর আলম চৌধুরী, মো. রাসেল, স্বপন সাহা, আরিফুর রহমান চৌধুরী প্রমুখ। পূর্বাহ্নে সাতকানিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু রায়হান মো. আশিকুর রহমানের নেতৃত্বে এক র‌্যালি সাতকানিয়া উপজেলা ও পৌরসভা সদর প্রদক্ষিণ করে সাতকানিয়া সরকারি কলেজ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

লংগদু: শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙামাটির লংগদুতে জাতীয় শিক্ষক দিবস ২০২২- উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার(২৭ অক্টোবর) দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদের সামনে থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে লংগদু বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। লংগদু সরকারি মডেল ডিগ্রি কলেজের সহকারী অধ্যক্ষ আজগর আলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল বারেক সরকার। বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জনি রায়, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মীর সিরাজুল ইসলাম(ঝান্টু), উপজেলা শিক্ষা অফিসার এম কে ইমাম উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাকসুদুর রহমান। এছাড়াও কলেজের প্রভাষক, মাধ্যমিক, প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষক/শিক্ষিকা সহ ছাত্র ছাত্রীরা উপস্থিত ছিলেন। বক্তারা শিক্ষা ব্যবস্থার সার্বিক উন্নয়নে আধুনিক, পেশাদার মান সম্পন্ন শিক্ষকের গুরুত্বারোপ করেন। বিজ্ঞপ্তি