শাহ মোহছেন আউলিয়ার ওরশ আজ

316

চট্টগ্রামের বার আউলিয়ার অন্যতম শাহ মোহছেন আউলিয়া (রহ.)’র বার্ষিক ওরশ আজ। প্রতি বছর আষাঢ় মাসের ছয় তারিখ এই ওরশ অনুষ্ঠিত হয়। ওরশ উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ ভক্ত অনুরক্তদের আগমন ঘটে। তবে গত বছর করোনার কারণে কর্তৃপক্ষ ওরশের আনুষ্ঠানিকতা বন্ধ রাখেন। এ বছরও ব্যাপক আকারে কোনো অনুষ্ঠান করা হবে না বলে জানিয়েছে মাজার পরিচালনা কমিটি। তবে স্বাস্থ্যবিধি মেনে ভক্তরা শুধুমাত্র মাজার জিয়ারত করতে পারবেন। মাজার প্রাঙ্গণে বরাবরের মত কোনো পশু জবাই করা যাবে না। দূর থেকে কেউ পশু জবাই করতে চাইলে সেটা খাদেমদের নিজ বাড়িতে স্বাস্থ্যবিধি মেনে করতে হবে। যথারীতি মাজার শরীফের পবিত্র গোসল, কোরআন খতম, মিলাদ ক্বিয়াম, ত্ববারক বিতরণ অনুষ্ঠিত হবে। সর্বশেষ সম্মিলিত মোনাজাত পরিচালনা করা হবে। গতকাল থেকেই ভক্তরা মাজার জিয়ারতের উদ্দেশ্যে আসতে থাকেন।
জানা যায়, ১৩ শতকের দিকে ইয়েমেন থেকে পাথরে ভেসে সাগর পথে শাহ মোহছেন আউলিয়া (রহ.) চট্টগ্রামের আনোয়ারায় আসেন। এখানে অবস্থান করে তিনি দ্বীন প্রচারে মনোযোগী হন। দীর্ঘদিন তিনি ধর্মপ্রচারে সময় ব্যয় করেন। তার মৃত্যুর পর তার উত্তরসূরীরা দীর্ঘদিন নির্দেশনামতে দ্বীনের প্রচারকাজ চালিয়ে যান।
মাজার পরিচালনা কমিটির মোতাওয়াল্লি এস এম ফজলুল করিম বলেন, গত বছর আমরা ওরশ আয়োজন না করার বিষয়টি ঘোষণা করেছিলাম। এ বছর ঘোষণা না দিলেও বড় পরিসরে কোনো আয়োজন করছি না। স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে জেয়ারতের ব্যবস্থা রাখা হয়েছে। মূল মাজার প্রাঙ্গণে কোনো প্রকার পশু জবাই বা ত্রিপল টাঙ্গানো যাবে না। আনোয়ারা থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম দিদারুল ইসলাম সিকদার বলেন, আমরা মাজার কমিটির সাথে আলাপ করে আনুষ্ঠানিক কোনো ওরশ আয়োজন না করতে বলে দিয়েছি। স্বাস্থ্যবিধি মেনে কেউ জিয়ারত করতে চাইলে সেটা ভিন্ন কথা। গতকাল থেকে পুলিশ মাজার প্রাঙ্গণে টহল জোরদার করেছে। পুলিশের সংখ্যা আরো বাড়িয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।-আনোয়ারা প্রতিনিধি