শাহাদাত-এ কারবালা মাহফিল শুরু রবিবার

174

নগরীর জমিয়তুল ফালাহ্ জাতীয় মসজিদ প্রাঙ্গণে আগামী রবিবার (১ সেপ্টম্বর) থেকে শুরু হচ্ছে ৩৪তম আন্তর্জাতিক শাহাদাত-এ-কারবালা মাহফিল। ১০ দিনের এ মাহফিলে বিশ্বের ছয়টি দেশ ভারত, মিশর, ইরাক, পাকিস্তান, লেবানন ও শ্রীলংকার ১৪ জন ইসলামী চিন্তাবিদ আলোচনায় অংশ নেবেন। মাহফিল চলবে ১০ সেপ্টম্বর পর্যন্ত। এরই মধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদ। গতকাল বুধবার নগরীর একটি রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের প্রধান পৃষ্ঠপোষক ও চেয়ারম্যান আলহাজ সুফি মোহাম্মদ মিজানুর রহমান এসব কথা বলেন।
লিখিত বক্তব্যে পর্ষদ ও পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ইসলাম শান্তি ও মানবতার ধর্ম। ইসলামে জঙ্গিবাদের স্থান নেই। জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়াতে হবে। সত্য-মিথ্যার লড়াই যুগে যুগে চলে আসছে। শোষক ও শোষিতের লড়াই থেমে নেই। জালেম-মজলুমের দ্ব›দ্ব মোকাবেলা চলছেই। ঠিক তেমনিভাবে আহলে বায়তে রাসুল ও হযরত ইমাম হোসাইন (রা.) এর বিরুদ্ধে পাপাত্মা ইয়াযিদিদের সংগ্রাম ছিল সত্য-মিথ্যার মধ্যে সংঘাতের একটি জ্বলন্ত দৃষ্টান্ত। একদিকে চরম স্বেচ্ছাচারিতা ও ইসলামের মূল দর্শনের বিকৃতি ঘটিয়ে মুসলমানদের ওপর কর্তৃত্ব কায়েমের চেষ্টায় বেপরোয়া ইয়াযিদ বাহিনী, অন্যদিকে ইসলামের শাশ্বত আদর্শ ও দর্শনের পক্ষে হযরত ইমাম হোসাইনের নিরাপদ অবস্থান।
জুলুম ও মিথ্যার প্রতীক ইয়াযিদি বাহিনীর নৃশংসতার পরও শেষ পর্যন্ত হাসিমুখে জীবন উৎসর্গ করে ইমাম হোসানইন ও আহলে বায়েতে রসুল প্রমাণ করেছেন শত অত্যাচার-নিপীড়ন এমনকি মূল্যবান জীবন গেলেও ঈমান ও ইসলামের পথ থেকে বিন্দুমাত্র পিছু হটা যাবে না। সকল বাধা ও প্রতিক‚লতা মোকাবিলা করে সর্বাবস্থায় দ্বীন ও সত্যের উপর অটল-অবিচল থাকাই কারবালার ঐতিহাসিক শিক্ষা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, পাকিস্তানের ছিরিকোট দরবার শরীফের আল্লামা সৈয়দ মুহাম্মদ সাবির শাহ, আল্লামা হাফেজ কারী সৈয়দ আহমদ শাহ, বড়পীর আবদুল কাদের জিলানির (র.) আওলাদ শাহ সুফি সৈয়দ আফিফ আবদুল ক্বাদের মনসুর আল জিলানি, মিসরের অধ্যাপক ড. ইউসরী রুশদী জবর আল হাসানী, ভারতের কায়েদে মিল্লাত সৈয়্যদ মুহাম্মদ মাহমুদ আশরাফ আল আশরাফী আল জিলানি, লেবাননের ড. সৈয়্যদ জামাল শাক্বার আল হোসাইনি, শ্রীলংকার মুহাম্মদ এহসান ইকবাল আল কাদেরী, ভারতের সৈয়্যদ হাশেমী মিয়া আশরাফি আল জিলানি, সৈয়্যদ মুহাম্মদ নূরানী মিয়া আশরাফি আল জিলানি, আল্লামা আকবর ইহসানি ও মাওলানা মুহাম্মদ সাখাওয়াত হোসেন বরকাতী মাহফিলে আলোচনায় অংশ নেবেন।
এসময় সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আঞ্জুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সেক্রেটারি জেনারেল আনোয়ার হোসেন, গাউসিয়া কমিটি বাংলাদেশের সভাপতি পেয়ার মোহাম্মদ, আলহাজ সিরাজুল মোস্তফা, আলহাজ মোহাম্মদ খোরশেদুর রহমান, আলহাজ আনোয়ারুল হক, আবদুল হামিদ, ড. জাফর উল্লাহ, প্রফেসর কামাল উদ্দিন, শাহাদাতে কারবালা মাহফিলের সেক্রেটারি সৈয়দ আবদুল লতিফ, অর্থ সম্পাদক আবদুল হাই মাসুম, প্রচার সম্পাদক দিলশদ আহমদ, এসএম সফি, ব্যাংকার সালামত উল্লাহ, সৈয়দ সিহাবুল আলম, মুক্তিযোদ্ধা এনামুল হক, জাফর আহমেদ সওদাগর, আবুল মনসুর শিকদার, মোহাম্মদ মাহবুবুল আলম, মো. ফরিদ মিয়া, মওলানা জিয়াউল হক, খোরশেদ আলী চৌধুরী, আলহাজ মোহাম্মদ লিয়াকত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।