শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি চাই মানসিক স্বাস্থ্যের উন্নয়ন

6

‘শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উন্নয়ন উন্নত জীবন ও সুখী-সমৃদ্ধ দেশ গড়ার জন্য অপরিহার্য। সরকার মানসিক স্বাস্থ্যসেবাসহ সব ধরণের স্বাস্থ্যসেবা জনগণের কাছে পৌঁছে দিতে কাজ করে যাচ্ছেন। মানসিক স্বাস্থ্যসেবার অবারিত সুযোগ সৃষ্টিতে চিকিৎসক ও চিকিৎসা সেবার কাজে নিয়োজিতদেরকে আরো মনোযোগী হতে হবে’।
বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে চট্টগ্রাম ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভায় সভাপতির বক্তব্যে হাসপাতালের উপ-পরিচালক ও তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি এসব কথা বলেন। তিনি আরো বলেন, সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করে বাস্তবায়ন করে যাচ্ছে। স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সারাদেশে স্থাপন করা হয়েছে কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র। এসব সেবা কেন্দ্র থেকে মানুষ সম্পূর্ণ বিনামূল্যে ওষুধ পাচ্ছে।
ডা. সেখ ফজলে রাব্বি বলেন, অন্যান্য রোগের মতো মানসিক রোগেরও আধুনিক ও বিজ্ঞানসম্মত চিকিৎসা রয়েছে। চিকিৎসার পাশাপাশি মানসিক রোগীকে পারিবারিক ও সামাজিক সমর্থন দিতে হবে। ঝাড়ফুঁক বা অবৈজ্ঞানিক চিকিৎসা পদ্ধতি পরিহারে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে।
গতকাল রবিবার সকাল সাড়ে ১০ টায় হাসপাতালের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘অসম বিশ্বে মানসিক স্বাস্থ্য’। এর আগে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য র‌্যালি।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ডা. মো. আবদুর রব, জুনিয়র কনসালট্যান্ট ডা. এইচএম হামিদুল্লাহ মেহেদী, জুনিয়র কনসালট্যান্ট ডা. মৌমিতা দাশ, আবাসিক মেডিকেল অফিসার ডা. আহমেদ তানজিমুল ইসলাম, মেডিকেল অফিসার ডা. অরুনাভ চৌধুরী প্রমুখ।এর আগে অনুষ্ঠিত র‌্যালিটি চট্টগ্রাম নগরের প্রধান প্রধান সড়ক ঘুরে হাসপাতালে গিয়ে শেষ হয়। হাসপাতালের চিকিৎসক-নার্স-কর্মচারীরা র‌্যালি ও আলোচনা সভায় অংশ নেন।