শান্তি-শৃঙ্খলা মূল্যায়নে বান্দরবান এগিয়ে

20

বান্দরবান প্রতিনিধি

পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, দেশের ৬৪ জেলার মধ্যে শান্তি-শৃঙ্খলা এবং উন্নয়নের মূল্যায়নে বান্দরবান এেিগয় আছে। আমরা ৬৪ জেলার মধ্যে শীর্ষে থাকতে চাই। সেই জন্য আরো ভালোভাবে কাজ করতে হবে।
গতকাল রবিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির মাসিক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরিজী এতে সভাপতিত্ব করেন।
মন্ত্রী বলেন, বান্দরবান জেলা পর্যটনের দিক থেকে একটি আকর্ষণীয় জেলার মর্যাদা লাভ করেছে। একটি পর্যটনবান্ধব জেলা হিসেবে দেশ-বিদেশে আরো পরিচিতির জন্য শহরে চলাচলকারী যানবাহনসমূহকে শৃঙ্খলার আওতায় আনতে হবে। কোনো অবস্থাতেই ফিটনেসবিহীন এবং লাইসেন্সবিহীন গাড়ি যেন চলাচল করতে না পারে, সে জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর নজরদারি রাখতে হবে। শহরে চলাচলকারী ইজি বাইকের চালকদের পোশাক নির্ধারণ করে দিতে হবে। শান্তি শৃঙ্খলা রক্ষায় শহরের উজানীপাড়া, মধ্যম পাড়াসহ বিভিন্ন এলাকায় রাতে পুলিশের টহল কার্যক্রম জোরদার করতে হবে।
মন্ত্রী সড়ক দুর্ঘটনা এড়াতে বিপদজনক মোড়ে স্বচ্ছ গøাস স্থাপন, সমতল জেলা থেকে আসা গাড়িগুলোকে নীলগিরির পর না যেতে উৎসাহিত করা, গতি নিয়ন্ত্রণে রেখে গাড়ি চালানোর জন্য ম্যানুয়েল প্রকাশ করে বিতরণ করার উপর গুরুত্বারোপ করেন।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ইয়াছমিন পারভীন তিবরিজী বলেন, দেশে ভোটার তালিকা হালনাগাদকরণের কাজ চলমান আছে। রোহিঙ্গারা যাতে ভোটার হতে না পারে সে ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সজাগ থাকতে হবে। তিনি বলেন, জেলা আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভার কার্যবিবরণী প্রতিমাসে মন্ত্রিপরিষদ বিভাগ এবং চট্টগ্রামের বিভাগীয় কমিশনারের দপ্তরে প্রেরণ করতে হয়। তাই এই কমিটির সদস্যদের নিয়মিত উপস্থিত থাকা খুবই জরুরি।
সভায় সরকারি-বেসরকারি বিদ্যুৎ গ্রাহকদের আগামি ২৫ জুনের মধ্যে বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধের জন্য বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী সকলের দৃষ্টি আকর্ষণ করা হয়।
অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল বলেন, সীমান্তে গরু চোরাচালান বৃদ্ধি পেয়েছে। এ সংক্রান্ত একটি মামলা বর্তমানে তদন্তনাধীন আছে।
সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট উম্মে কুলসুমসহ আইন-শৃঙ্খলা কমিটির অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।