শান্তির মানববাগান গড়তে হবে : পরিকল্পনা মন্ত্রী

20

পরিকল্পনা মন্ত্রী মুহাম্মদ আবদুল মান্নান এমপি বলেছেন, বৈষম্যপূর্ণ সমাজ কারো কাম্য নয়। শান্তির মানববাগান গড়ে তুলতে হবে। এজন্য প্রয়োজন ঐক্য ও সমতা। কারো প্রতি বিদ্বেষ নয়, আত্মসম্মান ও আত্মপরিচয়কে সমুন্নত রেখে মানুষের মিছিলে আসতে হবে। বৈষম্য সমাজে আছে, বৈষম্য দূর করার পথও আছে। স্বকীয়তা বজায় রাখতে হবে। এই দেশের যা কিছু আছে তা নিয়েই গর্ব করতে হবে। গবেষণা ও জ্ঞানার্জনের মাধ্যমে এ দেশের সম্পদের মাধ্যমেই স্বাবলম্বী হতে হবে। তিনি বলেন, সময় এসেছে ঘুরে দাঁড়ানোর. তরুণদের এগিয়ে আসতে হবে। সময় দ্রæত চলে যাচ্ছে, সময়কে মূল্য দিতে হবে, কঠোর পরিশ্রম করতে হবে, এখন ঢিলেমির সময় নেই। সহিষ্ণুতার প্রয়োজন আছে, মেনে নিতে পারা শিখতে হবে। শনিবার সকালে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ব্যবসায় শিক্ষা অনুষদ এবং গবেষণা ও প্রকাশনা কেন্দ্রের যৌথ আয়োজনে আইআইইউসি’র ত্রয়োদশ ইন্টারন্যাশনাল কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী। অতিথি হিসাবে বক্তব্য রাখেন আইআইইউসি’র প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইআইইউসি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর কে এম গোলাম মহিউদ্দীন। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মো. নিজামুদ্দীন নদভী। স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্সের অর্গানাইজিং কমিটির চেয়ার আইআইইউসি’র ট্রেজারার প্রফেসর ড. আবদুল হামিদ চৌধুরী, কো-চেয়ার গবেষণা ও প্রকাশনা কেন্দ্রের পরিচালক ড. মোহাম্মদ আক্তারুজ্জামান খান, ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ মাসররুরুল মাওলা এবং মেম্বার সেক্রেটারী হিসাবে ড. মো. মাহি উদ্দিন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইআইইউসি ট্রাস্টেরে ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মোহাম্মদ এবং বোর্ড অব ট্রাস্ট্রিজ এর সদস্য মুহাম্মদ নূরুল্লাহ।
এই কনফারেন্সে বাংলাদেশ, ইংল্যান্ড, মালয়েশিয়া, দুবাই, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক-প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন। এদের মধ্যে ৫ জন কী-নোট স্পিকার রয়েছেন। কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব মালয়ার এশিয়া-ইউরোপ ইনস্টিটিউটের প্রফেসর ড. রাজা আল রাসিয়াহ, ইউনিভার্সিটি সেইন্স ইসলাম মালয়েশিয়ার প্রফেসর দাতো ড. সাপোরা সিপন, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব হাল এর বাণিজ্য, আইন ও রাজনীতি অনুষদের প্রফেসর ড. গুঞ্জন সাকসেনা, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার অর্থনীতি ও ব্যবস্থাপনা বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড.হাসানুদ্দিন আবদ আজিজ এবং দক্ষিণ কোরিয়ার ইনবা ইউনিভার্সিটির টেকসই ব্যরস্থাপনা ইনস্টিটিউটের প্রফেসর ড. জং দ্যা কিম। এ ছাড়াও দেশ-বিদেশের বরেণ্য শিক্ষাবিদ ও পÐিতগণ সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করেন। বিজ্ঞপ্তি