শরীফ যুগের পুনর্নির্মাণে মনোযোগী শাহবাজ

16

পূর্বদেশ ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েই অর্থনৈতিকসহ বেশকিছু পরিকল্পনা ও সিদ্ধান্ত ঘোষণা করেন শাহবাজ শরীফ। তার সরকার এসব পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করবেন বলে জানা গেছে। এর মাধ্যমে তিনি পাকিস্তানের ‘শরীফ যুগ’ ফিরিয়ে আনতে মনোযোগী হচ্ছেন- এমনটাই মনে করেন দেশটির রাজনীতি সচেতন মহল।
অন্যদিকে ক্ষমতাচ্যুত হওয়ার পর ইমরান খান বলেন, তিনি পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছেন, তাই সেখানে ‘চোরদের’ সাথে আর বসবেন না। তিনি এখন তৃণমূল পর্যায় থেকে নির্বাচনের জন্য আন্দোলন করবেন। এ লক্ষ্যে তিনি তারা সমর্থকদের পথে নেমে আসার আহব্বান জানান।
পাকিস্তানের জাতীয় পরিষদে আস্থাভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হয় পিটিআই প্রধান ইমরান খানকে। এরপর দেশটির ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন শাহবাজ শরীফ। প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েই জাতীয় পরিষদে শাহবাজ শরীফ বলেন, তিনি বদলা নয়, বদল চান। কারো প্রতি প্রতিহিংসা বা প্রতিশোধমূলক আচরণ করা হবে না। তবে আইন তার নিজস্ব গতিতে চলবে। এছাড়া পাকিস্তানের হৃত গৌরব পুনরায় ফিরিয়ে আনতে প্রচেষ্টা চালাবেন।
এছাড়া জাতীয় পরিষদে দেওয়া প্রথম ভাষণেই সরকারি কর্মচারীদের বেতনবৃদ্ধির ঘোষণা দিয়েছেন শাহবাজ শরীফ। পাশাপাশি বেসামরিক ও সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারীদের পেনশন বৃদ্ধিরর ঘোষণা দেন তিনি।
তিনি বলেন, অর্থনৈতিক সূচকেই মানুষের স্বাচ্ছন্দ্যের বিষয়টি ফুটে উঠবে। ডলারের বিপরীতে রুপি শক্তিশালী হতে শুরু করেছে। আজ (সোমবার) দিনের শুরুতে ১৯০ রুপিতে এক ডলার কেনাবেচা হয়, দিন শেষে এটা ছিল ১৮২ রুপি।
শাহবাজ সরকারি কর্মচারীদের বেতন কমপক্ষে ২৫ হাজার রুপি করার ঘোষণা দিয়েছেন। অবসরপ্রাপ্ত সামরিক-বেসামরিক কর্মকর্তা-কর্মচারীদেও পেনশন ১০ শতাংশ বৃদ্ধিও ঘোষণাও দিয়েছেন নতুন প্রধানমন্ত্রী। এছাড়া ইমরান খান বিদেশি ষড়যন্ত্রের অভিযোগ তুলে যে ‘হুমকির চিঠির’ কথা বলেছেন, তা তদন্ত করা হবে বলে জানিয়েছেন শাহবাজ শরীফ।
এদিকে শাহবাজ শরীফ প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর। তার ভাই সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দেশে ফিরছেন বলে সংবাদ প্রচার হচ্ছে দেশটির গণমাধ্যমে। তারা বলছে, বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের ভাই দেশটির তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ পাকিস্তানে ফিরে আসবেন।
জিও নিউজ বলেছে, মুসলিম লিগের (নওয়াজ) জ্যেষ্ঠ নেতা মিয়া জাভেদ লতিফ এ তথ্য জানিয়েছেন। জিও নিউজের এক অনুষ্ঠানে জাভেদ বলেন, ঈদের পর নওয়াজ শরীফ ফিরে আসবেন।
জাভেদ লতিফ আরো বলেন, সাবেক প্রধানমন্ত্রী দেশে ফিরে তার বিরুদ্ধে থাকা মামলাগুলো আইনি প্রক্রিয়ায় মোকাবেলা করবেন।
দুর্নীতির মামলায় দন্ডিত হয়ে কারাভোগের সময় অসুস্থ হয়ে পড়ায় আদালতের অনুমতি নিয়ে ২০১৯ সালে চিকিৎসার জন্য লন্ডনে যান নওয়াজ শরিফ। তার আইনজীবীদের দেওয়া তথ্য অনুযায়ী, তাকে পাকিস্তানে ফিরতে আট সপ্তাহ সময় বেঁধে দেওয়া হলেও স্বাস্থ্যগত সমস্যার কারণে তিনি ফিরতে ব্যর্থ হন।
উল্লেখ্য, পাকিস্তানের জাতীয় পরিষদের ৩৪২ ভোটের মধ্যে ১৭৪ ভোট পেয়ে গত সোমবার দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন শাহবাজ।
অন্যদিকে পাকিস্তানের বিভিন্ন শহরের রাস্তায় নেমে এসেছিল লাখ লাখ মানুষ। তারা ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের পক্ষে বিক্ষোভ দেখান। রবিবার রাতের ওই বিক্ষোভ সমাবেশ গতকাল মঙ্গলবারও অব্যাহত ছিল।
পাকিস্তানের বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে, পিটিআই রাজনৈতিক কমিটি একটি বৈঠক করেছে। সেখানে সিদ্ধান্ত নেয়া হয়েছে, এখন থেকে তারা সভা-সমাবেশ করার মাধ্যমে রাজনৈতিক কর্মসূচি অব্যাহত রাখবে।
পার্টির চেয়ারম্যান ইমরান খান বলেছেন, তিনি পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছেন, তাই সেখানে আর যাবেন না। বরং পিটিআই এখন তৃণমূল পর্যায় থেকে নির্বাচনের জন্য আন্দোলন করবে। এভাবেই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করা হবে।
পিটিআইয়ের সমর্থকরা ইমরান খানের আহব্বানে সাড়া দিয়ে দেশজুড়ে বিক্ষোভ সমাবেশ করেছে। প্রধানমন্ত্রী পদ থেকে অপসারণ করার প্রতিবাদ জানাতে সমর্থকদের পথে নেমে আসার আহব্বান জানিয়েছিলেন ইমরান খান। তিনি বলেছেন, পাকিস্তানে তিনি কোন পুতুল সরকার মেনে নেবেন না।
পিটিআই জানিয়েছে, রবিবার রাত থেকে পাকিস্তানের অন্তত ৪০টি স্থানে বিক্ষোভ সমাবেশ হয়েছে।