শব্দ দূষণে শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে

7

পূর্বদেশ ডেস্ক

সহনীয় মাত্রার চেয়ে বেশি শব্দে জনস্বাস্থ্যে বিরূপ প্রভাব পড়ছে। আর এ শব্দ দূষণ দিন দিন বেড়েই চলেছে। নীরব ঘাতক শব্দ দূষণের ফলে শিশু, বয়স্ক, গর্ভবতী এবং অসুস্থ ব্যক্তিসহ সব বয়সী মানুষের মানসিক এবং শারীরিক স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে।
শব্দ দূষণের অন্যতম উৎসগুলো হচ্ছে, বিভিন্ন যানবাহনে ব্যবহৃত হাইড্রোলিক হর্ন, নির্মাণ কাজে বিভিন্ন যন্ত্রপাতির ব্যবহার, রাজনৈতিক, সামাজিক বিভিন্ন অনুষ্ঠানে উচ্চ শব্দে মাইক বা সাউন্ড সিস্টেম ব্যবহার, পটকা ফাটানোর উচ্চ শব্দ। শুধু রাজধানী ঢাকাতেই নয়, পুরো দেশেই শব্দ দূষণ মাত্রাতিরিক্ত হারে বাড়ছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাবিøউএইচও) ১৯৯৯ সালের নির্দেশনা অনুযায়ী, মানুষের জন্য শব্দের গ্রহণযোগ্য মাত্রা ৫৫ ডেসিবল। বাণিজ্যিক এলাকার জন্য ৭০ ডেসিবল। সংস্থাটির পক্ষ থেকে ২০১৮ সালের নির্দেশিকায় সড়কে শব্দের তীব্রতা ৫৩ ডেসিবলের মধ্যে সীমিত রাখার সুপারিশ করা হয়। বাংলাদেশের পরিবেশ সংরক্ষণ আইন ও শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালাতেও একই মাত্রাকে সহনীয় মাত্রা হিসেবে ধরা হয়েছে।
বায়ুমÐলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) এক গবেষণার দেখা যায়, ঢাকা শহরের বিভিন্ন স্থানে শব্দের গ্রহণযোগ্য মাত্রার থেকে প্রায় ১.৩ থেকে ২ গুণ বেশি। ঢাকার দুই সিটি কর্পোরেশনেই শব্দের তীব্রতা সহনীয় মাত্রার বেশি।
সার্বিকভাবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের শব্দের মাত্রা পাওয়া গেছে ৭৬.৮০ ডেসিবল। নিউমার্কেট, নয়াপল্টন এবং প্রেসক্লাব মোড়ে দূষণের মাত্রা যথাক্রমে ১০০.৬৫, ৯২.২২, ৯০.০৩ ডেসিবল। অপেক্ষাকৃত কম শব্দ পাওয়া গিয়েছে আবুল হোটেল, দৈনিক বাংলা এবং জিরো পয়েন্ট মোড়ে। এসব এলাকায় শব্দ দূষণের মাত্রা যথাক্রমে ৭৮.২৭, ৭৭.৯২, ৭৭.৬০ ডেসিবল। খবর বাংলানিউজের
সার্বিকভাবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে শব্দের মাত্রা পাওয়া গেছে ৮০.৫৬ ডেসিবল। মোহাম্মদ বাসস্ট্যান্ড, শিয়া মসজিদ এবং মাসকট প্লাজা মোড়ে শব্দ দূষণের মাত্রা যথাক্রমে ৯৯.৭৭, ৯৩.০৫, ৯০.২৭ ডেসিবল। অপেক্ষাকৃত কম শব্দ পাওয়া গিয়েছে মিরপুর বেড়ীবাঁধ, রবীন্দ্রস্মরণী এবং গুলশান-২ মোড়ে। এসব এলাকায় শব্দ দূষণের মাত্রা যথাক্রমে ৭৪.৮৬, ৭৫.২৫ এবং ৭৬.০১ ডেসিবল।
চিকিৎসা বিজ্ঞানীদের মতে, শব্দের মাত্রা ৮৫ ডেসিবলের বেশি হলে, সেটা মানসিক এবং শারীরিকভাবে অত্যন্ত ক্ষতিকর, যা শিশু থেকে বৃদ্ধ সব বয়সী মানুষের নানাবিধ স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।
শব্দ দূষণ প্রসঙ্গে হেলথ অ্যান্ড হোপ স্পেশালাইজড হাসপাতালের পরিচালক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, শব্দ দূষণের কারণে প্রথমত মানুষের কান ক্ষতিগ্রস্ত হয়, শোনার ক্ষমতা কমে যায় এবং ক্রমান্বয়ে বধিরতা তৈরি হয়। কানের ভেতরে ঝিঝি শব্দ, মাথা ব্যথা, অস্বস্তি এবং মেজাজ খিটখিটে ভাব হয়। শব্দ দূষণের ফলে হৃৎপিন্ডের নাড়ীর গতি ও ব্লাড প্রেশার বেড়ে যায় এবং হৃদপিন্ড ক্ষতিগ্রস্ত হয়।
এছাড়াও ক্রমান্বয়ে শব্দ দূষণের মধ্যে থাকলে মনোযোগ দেওয়ার ক্ষমতা কমে যায় এবং স্মৃতিভ্রংশতা তৈরি হয় উল্লেখ করে তিনি বলেন, শব্দ দূষণের ফলে মানুষ অন্যান্যদের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা হারিয়ে ফেলে, ফলে ব্যক্তিত্বের অবনমন ঘটে ভারসাম্যহীন ব্যক্তিত্বের তৈরি হয়। শব্দ দূষণের ফলে শিশুদের পড়াশোনায় মনোযোগ কমে যায়। সুতরাং শব্দ দূষণ একদিকে যেমন বিভিন্ন রোগ তৈরি করে, তেমনিভাবে জীবনমান কমিয়ে দেয়।