শনাক্তের হার দুই শতাংশের নিচে, মৃত্যু ৬

3

দেশে করোনা ভাইরাস সংক্রমণের নিম্নমুখী ধারার মধ্যে একদিনে শনাক্ত রোগী তিনশ’র নিচে নেমে এসেছে। আর মারা গেছেন ৬ জন, যা আট মাসে সর্বনিম্ন। স্বাস্থ্য অধিদপ্তর শনিবারের বুলেটিনে আগের ২৪ ঘণ্টায় ২৯৩ জন নতুন রোগী শনাক্তের খবর দিয়েছে। তাদের নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৫ হাজার ১৭৪ জন। এর আগে গত ১৫ মে এর চেয়ে কম রোগী শনাক্তের খবর এসেছিল। সেদিন ২৪ ঘণ্টায় ২৬১ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। গত একদিনে ৬ জনের মৃত্যুতে কোভিড-১৯ মহামারিতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭ হাজার ৭৫২ জন। এর আগে গত ১১ মার্চও ছয়জনের মৃত্যুর খবর এসেছিল।
সরকারি হিসাবে গত একদিনে দেশে সেরে উঠেছেন ৪৪২ জন। তাদের নিয়ে এ পর্যন্ত মোট ১৫ লাখ ২৭ হাজার ৩৩ জন সুস্থ হয়ে উঠলেন।
এই হিসাবে দেশে এই মুহূর্তে রোগীর সংখ্যা ১০ হাজার; করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে জুন-জুলাই মাসে এই সংখ্যা লাখ ছাড়িয়েছিল।
দৈনিক শনাক্ত রোগীর হারও ২ শতাংশের নিচে নেমে এসেছে। গত দিনে শনাক্ত রোগীর হার ছিল ১ দশমিক ৮৮ শতাংশ। যা আগের দিনও ছিল ২ দশমিক ০৯ শতাংশ। খবর বিডিনিউজের।
এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৫ দশমিক ৫৩ শতাংশ; মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।
গত একদিনে শুধু ঢাকা বিভাগেই ২০২ জনের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে, যা দিনের মোট শনাক্তের ৬৮ শতাংশের বেশি। এর মধ্যে ঢাকা জেলায়ই শনাক্ত হয়েছে ১৭৫ রোগী।
শনাক্ত রোগীর সংখ্যা চট্টগ্রাম ছাড়া আর কোনো জেলায়ই দুই অঙ্কের কেঠায় যায়নি। চট্টগ্রামে ২২ জন রোগী শনাক্ত হয়েছে।গত একদিনে যে ছয়জন মারা গেছেন, তাদের তিনজনই ঢাকা বিভাগের ঢাকা জেলার। এছাড়া চাঁদপুর জেলায় একজন, হবিগঞ্জ জেলায় একজন এবং কুষ্টিয়া জেলায় একজনের মৃত্যু হয়েছে।
মৃত ছয়জনের মধ্যে চারজন পুরুষ ও দুজন নারী। তারা সবাই সরকারি হাসপাতালে মারা যান।
মৃতদের মধ্যে চার জনের বয়স ৬০ বছরের বেশি, বাকি দুজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছিল।