লোহাগাড়ায় পাচারকালে ৫ বন্যপ্রাণি উদ্ধার আটক ২

2

লোহাগাড়া প্রতিনিধি

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক দিয়ে বাসযোগে পাচারকালে একটি চিতা বিড়াল, তিনটি মেছো বিড়াল ও একটি মথুরা উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় দুই ব্যক্তিকে আটক করা হয়েছে। গত বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে লোহাগাড়া সদরের আমিরাবাদ বটতলীতে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে একটি বাসে অভিযান চালিয়ে এসব বন্যপ্রাণী উদ্ধার করা হয়। এ সময় আটক ব্যক্তিরা হলেন কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ গ্রামের বাবুল মিয়ার পুত্র মো. মোহাম্মদ এমরান (২৬) ও বান্দরবান জেলার আলীকদম উপজেলার বটতলী পাড়ার শামসুল আলমের পুত্র আলীম উদ্দিন (৩৫)।
অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান।তিনি জানান, বণ্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন অনুযায়ী এভাবে বণ্যপ্রাণী ক্রয়-বিক্রয় এবং আমদানি-রপ্তানি শাস্তিযোগ্য অপরাধ। আটক ব্যক্তিরা স্বীকার করেন, তারা বিক্রয়ের উদ্দেশ্যে বিরল প্রজাতির বন্যপ্রাণীগুলো নিয়ে যাচ্ছিলেন। আইন অনুযায়ী তাদের প্রত্যেককে ছয় মাস করে বিনাশ্রম কারাদন্ড এবং পাঁচ হাজার টাকা করে অর্থদন্ড প্রদান, অর্থ অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আতিকুর রহমান, এসআই মো. নুরুন্নবী, চুনতি বনরেঞ্জ কর্মকর্তা মো. মাহমুদ হোসেনসহ পুলিশ ও বন বিভাগের সদস্যরা উপস্থিত ছিলেন।
এদিকে বন্যপ্রাণীগুলো ডুলাহাজরা সাফারি পার্কে প্রেরণে রেঞ্জ কর্মকর্তা মো. মাহমুদ হোসেনের হেফাজতে দেওয়া হয়েছে বলে জানা গেছে।