লোহাগাড়ায় ঠিকাদারের বিরুদ্ধে মানববন্ধন

58

লোহাগাড়া উপজেলার কলাউজান ফিডার সড়ক উন্নয়ন প্রকল্পে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে ঠিকাদার নিবাস দাশ সাগরের বিরুদ্ধে। এ প্রকল্পের অনিয়মের প্রতিবাদ করায় স্থানীয় ইউপি সদস্য আলহাজ মো. আইয়ুবকে ঠিকাদার নিবাস দাশ সাগর ও তার ভাই গৌতম কর্তৃক লাঞ্ছিত করার অভিযোগ উঠেছে। ইউপি সদস্যকে লাঞ্ছিত করার প্রতিবাদে গত ২৮ নভেম্বর উপজেলার পূর্বকলাউজানের গাবতলী এলাকায় মানববন্ধন করেছে এলাকাবাসী। পরে সংবাদিক সম্মেলন করে এ লাঞ্ছনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ঠিকাদার নিবাস দাশ সাগরের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলে তাকে অবাঞ্চিত ঘোষণা করেন স্থানীয় এলাকাবাসী।
সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্থানীয় ইউপি সদস্য আলহাজ মো. আইয়ুব। লিখিত বক্তব্যে তিনি বলেন, কলাউজান পিডার রোড তথা বোর্ড অফিস হতে গাবতলি পর্যন্ত নির্মাণ কাজ পান মেসার্স কাসেম কনস্ট্রাকশন। এ প্রতিষ্ঠানের পক্ষে উপ-ঠিকাদারের কাজ নেন ঠিকাদার নিবাস দাশ সাগর। এ ঠিকাদার শুরু থেকেই সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম-দুর্নীতি করে আসছে। কার্যাদেশ অনুয়ায়ী নির্মাণকাজে ১নং ইট, বালি কংক্রিট, বিটুমিন ও সিলেটি পাথর ব্যবহারের নিয়ম থাকলেও তিনি খুব নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করে আঙ্গুল ফুলে কলাগাছ হওয়ার স্বপ্ন দেখছেন। তিনি আরো বলেন, গত ২৭ নভেম্বর বুধবার এলজিইডি চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী ওয়াহিদুজ্জমান নির্মাণকাজ পরিদর্শনে এলে ঠিকাদার কিছু ১নং বিটুমিন তাদের সামনে উপস্থাপন করে বাকী সব ২নং বিটুমিন স্থানীয় জনৈক ব্যক্তির বাড়ির উঠানে লুকিয়ে রাখে। এলাকার একজন জনপ্রতিনিধি হিসেবে তিনি এর প্রতিবাদ করলে ঠিকাদার সাগর ও তার ভাই সন্ত্রাসী গৌতমসহ কয়েকজন মিলে তার ওপর হামলা চালায়।
সাংবাদিক সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন কলাউজান ইউপি চেয়ারম্যান আবদুল ওয়াহেদ, ইউপি সদস্য সালাহ উদ্দিন সিকদার, জামাল উদ্দিন সিকদার, মুহাম্মদ জামাল হোসেন, ফরমান উল্লাহ, মমতাজ উদ্দিন, রফিক উদ্দিন, মুহাম্মদ আবদুর রহিম, প্রবীণ শিক্ষাবিদ মাওলানা আবদুস সাত্তার, কলাউজান ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাহমুদুল হক, আলহাজ মাওলানা এমরান হোসেন, আশুতোষ দেব নাথ, আব্দুল জব্বার ফিরোজ।
এ ব্যাপারে ঠিকাদার নিবাস দাশ সাগরের কাছে জানতে চাইলে তিনি বলেন, ইউপি মেম্বার আইয়ুবকে লাঞ্ছিত করার প্রশ্নই আসে না। এগুলো ইন্টারনাল প্রোবলেম। আমার বিরুদ্ধে ষড়যন্ত্র। আর দুই নম্বর বিটুমিন প্রমাণ করতে পারলে এ গুলো সরিয়ে নেবো অসুবিধা কোথায়। এ প্রসঙ্গে উপজেলা প্রকৌশলী প্রতিপদ দেওয়ান বলেন, ইউপি মেম্বার আইয়ুবকে লাঞ্ছিত করার বিষয়টি আমি অবগত নই। তবে গত বুধবার সন্ধ্যায় চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী ওয়াহিদুজ্জমান স্যার সড়কটির নির্মাণ কাজ পরিদর্শন করে গেছেন। তিনি নির্মাণ সামগ্রীগুলোর নমুনা ল্যাব টেস্টের জন্য নিয়ে গেছেন। তিনি কনফার্ম করলে তারপর এসব নির্মাণসামগ্রী ব্যাবহার করা যাবে। তবে, এর পূর্বে অনিয়মের অভিযোগ সমীচিন নয়।