লোহাগাড়ার সাবেক ওসি শাহজাহানের বিরুদ্ধে মামলা

30

নিজস্ব প্রতিবেদক

লোহাগাড়া থানার আলোচিত সাবেক ওসি মো. শাহজাহানের বিরুদ্ধে মামলা ঠুকল দুর্নীতি দমন কমিশন (দুদক)। ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতি দমন কমিশনে (দুদক) দাখিলকৃত সম্পদ বিবরণীতে প্রায় সাড়ে ৪৯ লাখ টাকার তথ্য গোপন করার অভিযোগে লোহাগাড়া ও সন্দ্বীপ থানার সাবেক অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহজাহানের বিরুদ্ধে এ মামলা হয়। গতকাল মঙ্গলবার বিকেলে দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপ-পরিচালক রতন কুমার দাশ বাদি হয়ে মামলাটি দায়ের করেন।
বর্তমানে পরিদর্শক মো. শাহজাহান ট্যুরিস্ট পুলিশ চট্টগ্রাম অঞ্চলে কর্মরত আছেন। তিনি কুমিল্লা জেলার লালমাই থানার কাতালিয়া গ্রামের সুলতান আহমদের ছেলে। বর্তমানে নগরের খুলশী থানার লালখান বাজার হাইলেভেল রোডে শাহজাহান বসবাস করেন।
দুদকের করা মামলার এজাহারে বলা হয়, পুলিশ পরিদর্শক শাহজাহানের বিরুদ্ধে দুদকে দেওয়া সম্পদ বিবরণীতে ক্ষমতার অপব্যবহার করে ৪৯ লাখ ৩৯ হাজার ১২৬ টাকা সম্পদ অর্জনের তথ্য গোপন করেছেন ওসি শাহজাহান। একইসঙ্গে ৭৮ লাখ ১ হাজার ৫২০ টাকার স্থাবর, অস্থাবর সম্পদ তার জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ। এ অভিযোগে দুদক আইন ২০০৪ এর ২৬(২), ২৭(১) ও মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪(২), ৪(৩) ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারার শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

প্রসঙ্গত : দুর্নীতি দমন কমিশন আইনের ২০০৪ এর ২৬ (১) ধারায় পৃথকভাবে মো. শাহজাহান ও তার স্ত্রী ফেরদৌসী আক্তারের বিরুদ্ধে তাদের আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জন এবং ভোগ দখলে রাখার অভিযোগে দুজনকে সম্পদ বিবরণী দাখিল করার নির্দেশ দেয় দুদক। ২০১৮ সালের ফেব্রæয়ারিতে লোহাগাড়া থানার আধুনগর ইউনিয়নের মো. হারুন নামে এক যুবকের দুদকের প্রধান কার্যালয়ে করা অভিযোগের ভিত্তি ধরে তদন্ত শুরু করে দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২। এ অভিযোগটি মামলা পর্যন্ত গড়াল।