লালদীঘি চত্বরে জমজমাট চাটগাঁইয়া ঈদ উৎসব

47

পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সাথে সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। এরপর তিনি চট্টগ্রামের সর্বস্তরের সকল শ্রেণি-পেশার মানুষের সাথে সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় করেন। সাক্ষাৎ শেষে বৃষ্টিপাতের ফলে নগরীর বিভিন্ন জায়গায় সৃষ্ট জলজটের সাময়িক অসুবিধা সৃষ্টির স্থান পরিদর্শন ও দ্রæত সমাধানে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন। গত বৃহস্পতিবার বিকেলে লালদীঘি চত্বরে প্রথমবারের মত অনুষ্ঠিত চাটগাঁইয়া ঈদ উৎসবে প্রধান অতিথি হিসেবে যোগ দেন তিনি।
চাটগাঁইয়া ঈদ উৎসবে তিনি বলেন, বৈচিত্র্যময় প্রাকৃতিক বৈশিষ্টে গড়া চট্টগ্রামের রয়েছে নিজস্ব সাংস্কৃকিত ঐতিহ্য ও কৃষ্টি। সমৃদ্ধ এ সাংস্কৃতিক ঐতিহ্যকে বিশ্ব দরবারে তুলে ধরতে হবে। তিনি আরো বলেন, চট্টগ্রামের মানুষের ভাষায়ও রয়েছে স্বকীয়তা। কালের বিবর্তনে চাটগাঁর মানুষের ব্যবহৃত অনেক শব্দ বিলুপ্তির পথে। চট্টগ্রামে যারা লেখক, কবি, সাহিত্যিক, গীতিকার তাদের লেখনী এবং গায়কেরা তাদের গানের মাধ্যমে এ শব্দগুলোকে বাঁচিয়ে রাখতে পারেন। চাটগাঁইয়া গান, কবিতা ও নাটিকার সুনিপুন উপস্থাপনের মাধ্যমে লালদীঘি চত্বরের চাটগাঁইয়া ঈদ উৎসব সফল সূচনা হতে যাচ্ছে। এই লালদীঘি পাড় অনেক ইতিহাসের সূতিকাগার। এই লালদীঘির মাঠেই বঙ্গবন্ধু জনসমক্ষে ৬ দফার ঘোষণা দিয়েছিলেন। ব্রিটিশ বিরোধী আন্দোলনে দেশের যুবকদের সংগঠিত করার মানসে চট্টগ্রামের সম্ভ্রান্ত ব্যবসায়ী আবদুল জব্বার এখানে যে বলিখেলার সূচনা এ লালদীঘি মাঠে করেছিলেন তার খ্যাতি এখন দেশের সীমা ছাড়িয়ে আন্তর্জাতিক গণমাধ্যমেও অনন্য স্থান করে নিয়েছে।
চাটগাঁইয়া ঈদ আনন্দ উৎসবের উদ্বোধনকালে মেয়রের সাথে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি, আবদুল লতিফ এমপি, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম প্রেস ক্লাসের সাধারণ সম্পাদক ও চ্যানেল আই এর চট্টগ্রাম ব্যুরো প্রধান চৌধুরী ফরিদ, কাউন্সিলর জহর লাল হাজারী, কাউন্সিলর পুলক খাস্তগীর, আবদুস সালাম মাসুম প্রমুখ। খবর বিজ্ঞপ্তির