লামায় ভদন্ত উ. নন্দমালা মহাথেরর আচারিয় পূজানুষ্ঠান

11

লামা প্রতিনিধি

বান্দরবান জেলার লামা উপজেলায় শীল, সমাধি, প্রজ্ঞা সম্পন্ন জীনামেজু অনাথ আশ্রমের অনাথের পিতা প্রতিষ্ঠাতা ভদন্ত উ. নন্দমালা মহাথেরর প্রথম আচারিয় পূজা অনুষ্ঠান শনিবার দুুপুরে অনুষ্ঠিত হয়েছে। শ্রীমৎ পঞাছামি ভিক্ষুর আয়োজনে আশ্রম প্রাঙ্গণে অনুষ্ঠিত অনুষ্ঠানে সহযোগিতা করেন. জীনামেজু অনাথ আশ্রমের প্রাক্তন ও অধ্যয়নরত শিক্ষার্থীরা। এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জিন বোধি ভিক্ষু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও গজালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, কক্সবাজার সিভিল সার্জন প্রæচনু মার্মা ও ডাক্তার মায়েনু মার্মা, মানবাধিকার কর্মী এম রুহুল আমিন, ইযাংছাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাজেদা বেগম, সাংবাদিক মো. নুরুল করিম আরমান ও খগেশপ্রতি চন্দ্র খোকন অতিথি ছিলেন।
পূজা অনুষ্ঠানে প্রাক্তন ও অধ্যয়নরত শিক্ষার্থী এবং শিক্ষার্থী অভিভাবকগণ অংশ গ্রহণ করে ধর্মীয় আচার অনুষ্ঠানের মাধ্যমে অনাথের পিতা প্রতিষ্ঠাতা ভদন্ত উ. নন্দমালা মহাথেরকে পূজা করেন।
আশ্রমের শিক্ষার্থী সংরুং ¤্রাে, পাইয়াই উ মার্মা, এ সাই নু খুমী ও জয়া চাকমা জানান, আশ্রমের প্রতিষ্ঠাতা অর্থাৎ আমাদের পিতা ভদন্ত উ. নন্দমালা মহাথের আমাদেরকে মা বাবার মত ছোট বেলা থেকে আদর ভালোবাসা দিয়ে পড়ালেখা শিখিয়ে মানুষের মত মানুষ করে তুলছেন। আমরা তার কাছে চির কৃতজ্ঞ। তাই প্রথম বারের মত আমরা তাকে আনুষ্ঠানিকভাবে সম্মানিত করেছি এবং আজীবন সম্মানিত হবেন পিতা ভদন্ত উ. নন্দমালা মহাথের।
পাহাড়ে পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের কথা চিন্তা করে ১৯৯৯ সালে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা এলাকায় জীনামেজু অনাথ আশ্রম নামের একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন ভদন্ত উ. নন্দমালা মহাথের।