রোহিত-কুলদীপে ভারতের বড় জয়

32

ব্যাট হাতে আলো ছড়ালেন রোহিত শর্মা। বল হাতে নিউজিল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন কুলদীপ যাদব। তাদের দুর্দান্ত পারফরম্যান্সে শনিবার বে ওভালে দ্বিতীয় ওয়ানডেতে কিউইদের ৯০ রানে হারিয়েছে ভারত। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলির দল।
আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে ৩২৪ রান সংগ্রহ করে ভারত। জবাবে ৪০.২ ওভারে ২৩৪ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড।
৩২৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১০০ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে কিউইরা। একে একে ফিরে যান মার্টিন গাপটিল (১৫), কেন উইলিয়ামসন (২০), কলিন মুনরো (৩১) আর রস টেলর (২২)। পরের ব্যাটসম্যানরাও কেউ বড় ইনিংস খেলতে পারেননি। টম লাথাম ৩৪, হেনরি নিকোলস ২৮ আর কলিন ডি গ্র্যান্ডহোম ৩ রান করে আউট হন। তিনজনকেই সাজঘরে ফেরান কুলদীপ। ১৬৬ রানে ৭ উইকেট হারানো নিউজিল্যান্ডকে ২৩৪ পর্যন্ত নিয়ে গেছেন ডাগ ব্রেসওয়েল। আউট হওয়ার আগে ৪৬ বলে ৫৭ রানের ইনিংস খেলেন তিনি। ভারতের পক্ষে ১০ ওভারে ৪৫ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন কুলদীপ। এছাড়া ভুবনেশ্বর কুমার ও যুযবেন্দ্র চাহাল নিয়েছেন ২টি করে উইকেট। ম্যাচসেরা হয়েছেন রোহিত শর্মা। ৮৭ রানের চমৎকার এক ইনিংস উপহার দেন এই ডানহাতি। ওপেনিং জুটিতে শিখর ধাওয়ানের (৬৬) সঙ্গে ১৫৪ রানের জুটি গড়ে বড় সংগ্রহের ভিত করে দেন তিনিই। পরের ব্যাটসম্যানরা ছন্দটা ধরে রাখে।
অধিনায়ক কোহলি ৪৫ বলে ৪৩, আম্বাতি রাইডু ৪৯ বলে ৪৭ করে আউট হন। উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি ৩৩ বলে ৪৮ রান করে অপরাজিত থাকনে। কেদার যাদবও ১০ বলে ২২ রানের একটি ঝড়ো ইনিংস খেলেছেন।