রোহিঙ্গা ক্যাম্পে যাবেন কক্সবাজারে ডেনমার্কের রাজকুমারী

5

পূর্বদেশ ডেস্ক

কক্সবাজারে পৌঁছেছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন। গতকাল সোমবার বিকেল ৫টায় বিশেষ বিমানে করে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এ সময় তাকে অভ্যর্থনা জানান কক্সবাজারের জেলা প্রশাসক মামুনুর রশীদ, পুলিশ সুপার হাসানুজ্জামান, ডেনমার্কের দূতাবাস বাংলাদেশের কর্মকর্তারা। তিনি আজ মঙ্গলবার উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন।
আজ মঙ্গলবার সকালে ডেনিশ রিফিউজি কাউন্সিলের (ডিআরসি) ব্রিফিংয়ে যোগ দেবেন। এরপর রাজকুমারী কক্সবাজার শহর থেকে গাড়িতে করে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে যাবেন এবং ক্যাম্প ৫-এ বৃক্ষরোপণের মাধ্যমে মাটি ক্ষয় নিয়ন্ত্রণ ও ডিআরসির পরিবেশ পুনরুদ্ধার কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। তিনি একটি খোলা শেডে ৮-১০ জন রোহিঙ্গা সুবিধাভোগীর সঙ্গে মতবিনিময় করবেন। সেখানে গাছ লাগাবেন। বিকেলেই তিনি কক্সবাজার ত্যাগ করবেন। খবর বাংলানিউজের
এদিকে রাজকুমারীর আগমনকে ঘিরে রোহিঙ্গা ক্যাম্পে সাজ সাজ রব পড়ে গেছে। ইতোমধ্যে রোহিঙ্গা ক্যাম্পের রাস্তার মেরামত ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। এলাকায় গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়েছে। রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত ১৪ অমর্ড পুলিশের অধিনায়ক নাঈমুল হক জানান, রাজকুমারীর আগমনকে ঘিরে রোহিঙ্গা ক্যাম্পে স্পেশাল সিকিউরিটি ফোর্স থাকবে। তাদের সঙ্গে আমরা যৌথভাবেই কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে রোহিঙ্গা ক্যাম্পে ৭২ ঘণ্টা আগে থেকে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন আগামীকাল বুধবার প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত সাতক্ষীরার শ্যামনগর উপজেলার উপকূলীয় এলাকা ও সুন্দরবন পরিদর্শন করবেন। এদিকে রাজকুমারীর সফর উপলক্ষে ২৬ ও ২৭ এপ্রিল সাতক্ষীরা রেঞ্জের সুন্দরবন ভ্রমণের সব ধরনের পাস বন্ধ থাকবে বলে জানিয়েছে বনবিভাগ।
বনবিভাগের বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা নুরুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী ২৮ এপ্রিল থেকে আবারও সুন্দরবন ভ্রমণের জন্য পর্যটক পাস দেওয়া হবে।
উল্লেখ্য, তিনদিনের সফরে গতকাল সকালে ঢাকা এসে পৌঁছেছেন। তিনি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন এবং সুন্দরবন অঞ্চলের জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত জনগণের সঙ্গে মতবিনিময় করবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ডেনমার্কের রাজ কুমারীকে ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানান। বুধবার রাতে তুর্কি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে তিনি ইস্তাম্বুলের উদ্দেশে যাত্রা করবেন।