রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের তদন্ত দল

17

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনী, বিজিপি, উগ্রপন্থী রাখাইন যুবকদের নির্যাতনের শিকার হয়ে এদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ওপর করা নির্যাতনের বর্ণনা শুনতে উখিয়ার শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন মিয়ানমার তদন্ত প্রতিনিধি দল।
গতকাল মঙ্গলবার সকালে বালুখালী ৯ নং ক্যাম্পের ৬টি ব্লক, জি-১৮, জি-১৯, জি-২০, জি-১, সি-১, সি-২ ব্লকের বিভিন্ন বাসস্থান ঘুরে দেখেন। একই সাথে জামতলী ক্যাম্পও পরিদর্শন করেন তারা। এর আগে সোমবার বেলা ১১টার দিকে দলটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছে। সেখান থেকে রয়েল টিউলিপ হোটেলে বিশ্রাম নেন। তারপর দুপুর ১টার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠকে বসেন। কমিশনের নেতৃত্ব দিচ্ছেন ফিলিপাইনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী রোজারিও মানালো।
কমিশনের অন্যান্য সদস্যরা হলেন, মিয়ানমারের সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘে জাপানের সাবেক স্থায়ী প্রতিনিধি কেনজো ওশিমা এবং ইউনিসেফের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা ড. অন তুন থেট।
উল্লেখ্য, রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য ‘ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারিথ’ গঠন করেছে মিয়ানমার। ওই কমিশনের একটি প্রতিনিধিদল চার দিনের সফরে গত শনিবার বাংলাদেশে আসে। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে প্রতিনিধি দলটি বালুখালী ক্যাম্প ইনচার্জ শেখ হাফিজুল ইসলামের কার্যালয়ে আধ ঘন্টাব্যাপী বৈঠক করেন।