রোহিঙ্গা ইস্যুটি জিইয়ে রাখার আহবান মোমেনের

14

পূর্বদেশ ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বৈশ্বিক এজেন্ডা হিসেবে রোহিঙ্গা ইস্যুটি জিইয়ে রাখতে বিশ্বের প্রধান শক্তিধর দেশগুলোর সাথে কূটনৈতিক প্রচেষ্টা বাড়াতে গতকাল পার্লামেন্টারি ইউনিয়ন অব দ্য ওআইসি মেম্বার স্টেটস (পিইউআইসি) এর সদস্যদের প্রতি আহবান জানিয়েছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১১ সদস্য বিশিষ্ট পিইউআইসি প্রতিনিধি দল গতকাল রাজধানীর রাষ্ট্রীয় অতিথিশালা পদ্মায় পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে এলে তিনি এ আহবান জানান। প্রতিনিধি দলটিতে ছিলেন-তুরস্ক, ইরান, উগান্ডার পার্লামেন্ট সদস্যবৃন্দ ও পিইউআইসি’র মহাসচিব। খবর বাসস।
বৈঠককালে, জোরপূর্বক বাস্তুচ্যূত রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের জন্য নিরাপদ, সম্মানজনক ও টেকসই প্রত্যাবাসনে প্রচেষ্টা অব্যহত রাখতে পররাষ্ট্রমন্ত্রী পিইউআইসি’র প্রতি আহবান জানান।
ওআইসি সদস্য রাষ্ট্রসমূহের কাছে রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি বর্ণনা করায় মোমেন মুসলিম স¤প্রদায় ও সংখ্যালঘুদের নিয়ে কাজ করা এই কমিটির প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সফররত পিইউআইসি প্রতিনিধি দল মানবিক বিবেচনায় নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানায় এবং এই সংকট সমাধানে তাদের সমর্থন অব্যাহত রাখার বিষয়টি পুনর্ব্যক্ত করেন।
সফররত পিইউআইসি প্রতিনিধি দল বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সোমবার দেখা করে। মঙ্গলবার প্রতিনিধি দলটি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যায়। সেখানে তারা রোহিঙ্গা ও সংশ্লিষ্ট সকলের সঙ্গে মতবিনিময় করে।