রোমে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দপ্তরে ‘শেখ মুজিব-বাংলাদেশ রুম’

17

পূর্বদেশ অনলাইন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনের অংশ হিসেবে রোমে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দপ্তরে ‘শেখ মুজিব-বাংলাদেশ রুম’ স্থাপনের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশ ও এফএও’র মধ্যে এ চুক্তি সই হয়।

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, এফএও-তে স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান এবং এফএও মহাপরিচালক চু ডংইউ সমঝোতা স্মারকটিতে স্বাক্ষর করেন।
মঙ্গলবার (১৪ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

সমঝোতা অনুযায়ী এফএও’র মূল ভবনে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে তার নামে বাংলাদেশ রুম স্থাপন করা হবে, যা বিভিন্ন সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা সভা অনুষ্ঠান ছাড়াও ফ্যাসিলিটেশন সেন্টার হিসেবে ব্যবহার করতে পারবে। হাইব্রিড মাধ্যমে আয়োজিত এ অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বাংলাদেশ থেকে ভার্চ্যুয়াল মাধ্যমে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এফএও’র সঙ্গে বাংলাদেশের চার দশকের বেশি সময় ধরে ঘনিষ্ঠ অংশীদারিত্বের কথা উল্লেখ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এসময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে বঙ্গবন্ধুর নামে এ রুম স্থাপনে সহায়তার জন্য এফএও’র মহাপরিচালককে আন্তরিক ধন্যবাদ জানান।

মহান বিজয়ের মাসে এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের ধারাবাহিকতায় একটি আন্তর্জাতিক সংস্থায় ‘শেখ মুজিব-বাংলাদেশ রুম’ স্থাপনের সমঝোতা স্মারক স্বাক্ষরের তাৎপর্যপূর্ণ ঘটনাকে আবেগের এবং গৌরবের একটি মুহূর্ত বলে তিনি বিশেষভাবে উল্লেখ করেন।
রাষ্ট্রদূত ও এফএও-তে স্থায়ী প্রতিনিধি তার বক্তৃতায় বাংলাদেশ ও এফএও’র প্রায় ৪৮ বছরের গভীর অংশীদারিত্বের কথা স্মরণ করেন। এ প্রসঙ্গে তিনি এফএও এবং ডব্লিউএফপি’র নীতি-নির্ধারণী নির্বাহী বোর্ডে বাংলাদেশ সম্প্রতি নির্বাচিত হওয়ায় গভীর সন্তোষ প্রকাশ করেন। তিনি আরো উল্লেখ করেন যে বাংলাদেশ প্রথমবারের মত আগামী ৮-১১ মার্চ এশিয়া প্যাসিফিক এফএও আঞ্চলিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। সেই সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী এর উদ্বোধন করবেন।