রোটারির সেবামূলক কার্যক্রম সারাবিশ্বে সমাদৃত

28

 

রোটারি ক্লাব অব চিটাগাং হিলটাউনের উদ্যোগে মুক্তিযোদ্ধা ও গুনীজন সংবর্ধনা এবং সংগঠনের ১৮ তম অভিষেক গত ২৬ ডিসেম্বর শনিবার সন্ধ্যায় নগরীর পেনিনসুলায় অনুষ্ঠিত হয়েছে। মুক্তিযোদ্ধা ও গুনীজন সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধকালীন এক নম্বর সেক্টরের সাব সেক্টর কমান্ডার সাবেক গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোাশাররফ হোসেন এমপি। ২য় পর্বে রোটারি ক্লাব অব চিটাগাং হিলটাউনের ১৮ তম অভিষেক ও ফ্যামিলি নাইট অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোটারি আন্তর্জাতিক জেলা ৩২৮২ এর গভর্ণর রোটারিয়ান ড. বেলাল উদ্দিন আহমদ। অনুষ্ঠানে মিরসরাই অটিজম সেন্টারের স্ট্রাটিজিক মিটিং, অটিজম শিশুদের মাঝে উপকরণ বিতরণ এবং ডিসকারশন অন ইয়ুথ এক্সচেইঞ্জ এ কি নোট উপস্থাপন করেন রোটারি আন্তর্জাতিক জেলা ৩২৮২ এর ইয়ুথ এক্সচেইঞ্জ কমিটির চেয়ারম্যান ডেটিন শিরিন বন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেন, আন্তর্জাতিক সেবামুলক সংগঠন রোটারির কার্যক্রম বিশ্বে সমাদৃত। অটিজম শিশুদের কল্যানে রোটারি ক্লাবের সহযোগীতায় মিরসরাই অটিজম সেন্টারে আমার পিতার নামে প্রতিষ্ঠিত এস রহমান ট্রাস্ট থেকে একটি ভবন নির্মাণ করে দেওয়া হবে। সেই সাথে শিক্ষকদের বেতন ও বহন করবে এস রহমান ট্রাস্ট। সমাজ এবং রাষ্ট্রের উন্নয়নে রোটারিয়ানদের মতো সকল শ্রেনী পেশার প্রতিনিধিদের এগিয়ে আসা উচিৎ বলে মন্তব্য করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।
রোটারি জেলা গভর্নর ড. বেলাল উদ্দিন আহমেদ তার বক্তব্যে বলেন, রোটারির কাজ হলো আর্তমানবতার সেবায় নিজেকে উৎসর্গ করা। বর্তমান করেনাকালে যেসব রোটারিয়ান অসহায় মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন তাঁদের প্রতি তিনি বিশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন ড. বেলাল উদ্দিন আহমেদ ।
অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য রোটারি ক্লাব অব চিটাগং বেঙ্গল সিটির সাবেক সভাপতি রোটারিয়ান ইঞ্জিনিয়ার হরেন্দ্র কুমার নাথ, রোটারি ক্লাব অব চিটাগং হিলটাউনের সদস্য রোটারিয়ান ডা, জামসেদ আলম ও রোটারিয়ান কবি আবদুল কাইয়ুম নিজামীকে সংবর্ধিত করা হয়।
এছাড়া চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান, বিশিষ্ট আইটি বিশেষজ্ঞ মাহবুব রহমান রুহেল, করোনা মোকাবেলায় বিশেষ অবদানের জন্য রোটারিয়ান ডা বিদু্যূৎ বড়ুয়া, জাতীয় পর্যায়ে ৩ টি বিশেষ পদক পাওয়ায় ১৫ আনসার ব্যাটেলিয়ানের পরিচালক রোটারিয়ান এএসএম আজিম উদ্দিন, মুজিববর্ষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে “শত কবিতায় বঙ্গবন্ধু” কাব্যগ্রন্থ লেখার জন্যে চাটগাঁর বাণীর প্রধান-সম্পাদক রোটারিয়ান মোহাম্মদ ইউসুফ ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) থেকে দুর্নীতিবিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার -২০২০ প্রাপ্তির জন্যে সাপ্তাহিক চাটগাঁর বাণী’র সম্পাদক মোহাম্মদ সেলিমকে সংবর্ধিত করা হয়েছে।
গুনীজন সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেটারি ক্লাব অব চিটাগাং এর সভাপতি মোহাম্মদ আলমগীর এবং অভিষেক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্লাবের ডিরেক্টর (কমিউিনটি সার্ভিস) রোটারিয়ান মোহাম্মদ মুজিবুল্লাহ।
দ্বিতীয় পর্বে রোটারি ক্লাব অব চিটাগং হিলটাউনের অভিষেক, নিয়মিত সভা ও ফ্যামিলি নাইট অনুষ্ঠানে রোটারি ইনভোকেশান পাঠ করেন ক্লাব সেক্রেটারি রোটারিয়ান প্রদীপ কুমার দাশ। নতুন সভাপতিকে বরণ ও শুভেচ্ছা বক্তব্য রাখেন ক্লাবের সদ্য অতীত সভাপতি চট্টগ্রাম রোটারি সেন্টারের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক। সচিব প্রতিবেদন (২০১৯-২০) পেশ করেন প্রেসিডেন্ট ইলেক্ট রোটারিয়ান মোহাম্মদ ইউসুফ।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রোটারি সাবেক জেলা গভর্নর এবং বিভিন্ন রোটারি ক্লাবের নেতৃবৃন্দ। অনুষ্ঠানে পিডিজি এম এ আউয়াল, পিডিজি ড. মীর আনিসুজ্জামান, সাবেক লে. গভর্নর রোটারিয়ান মাহফুজুল হক, আফতাব উদ্দিন সিদ্দিকী, লে. গভর্নর শহিদুল্লাহ চৌধুরী, ক্লাবের অ্যাসাইন্ড গভর্নর রোটারিয়ান মোহাম্মদ ফরহাদ হোসেন, রোটারিয়ান অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী পিপি ইঞ্জিনিয়ার মতিউর রহমান, শামিনা চৌধুরী সহ বিভিন্ন রোটারি ক্লাবের সভাপতিবৃন্দ, রোটারিয়ান ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।