রেল কর্তৃপক্ষের কাছে আকুল আবেদন

51

ছোট বেলায় পড়ার সময় ছড়া কাটতাম
‘রেল গাড়ি ঝমা ঝম / পা পিছলে আলুর দম।’
চট্টগ্রাম দোহাজারি লাইনে ধলঘাট স্টেশনে একজন স্কুলছাত্রী আলুর দম হয়েছে। স্পষ্ট করে বলা ভাল। যাত্রী সাধারণের একমাত্র ডেমু ট্রেন বিভিন্ন স্টেশনে থেমে না থেমে যাতায়াত করে। যাত্রীকল্যাণ সমিতির পক্ষ থেকে ধলঘাট ডাবল লাইনের যে লাইনটি প্লাটফরমের সাথে লাগানো সেই লাইনে যাওয়া আসা করার জন্য কর্তৃপক্ষ বরাবর চিঠি দেওয়া হয়, কিন্তÍ কর্তৃপক্ষ সেই চিঠিটা চধংঃ চধৎঃরপরঢ়ধষ ‘ঝববহ’ করে ফাইল বন্দি করে রেখে দেয়।
দুঃখজনক হলেও সত্যি যে, প্লাটফরম ছাড়া অন্য লাইনে যে গাড়িটা চলাচল করে বিশেষ করে মহিলা যাত্রীদের কি যে দুর্ভোগ তা না দেখলে বিশ^াস করা যায় না। পুরুষেরা বানরের মত উঠতে পারে। সে দিন এক স্কুলছাত্রী নামার সময় গাছের উপর পড়ে পা ভেঙ্গেছে। অন্য একজন ভদ্রমহিলা বোরকা পরিহিতা কোন রকমে প্লাটফরম ছাড়া উঠতে পারছেন না, অন্য একজন পুরুষ যাত্রী হাত ধরে টেনে উঠাতে চাইলেন, সেই মহিলা রেগে বললেন ‘বেডার হাত ধরে শরত ন যাইয়ুম’ এটা কি যাত্রীবান্ধব রেল কর্তৃপক্ষের আচরণ জনগণ আশা করে।
স্টেশনমাস্টারের কাছে অভিযোগ করলে বলেন- পয়েন্টস্্ম্যান নেই, পয়েন্টস্্ বানানোর চাবি নেই, দূর থেকে একজন উপহাস করে বলেন মাসিক বেতন নেওয়ার ও পয়সা বানানোর তাদের হাতে চাবি আছে। সহসা প্লাটফরমের সাথে লাগানো লাইনে ট্রেন চলাচল করার সুযোগ করে বৃদ্ধ ও মহিলা যাত্রীদের উঠানামার কষ্ট লাগবের জন্য আমাদের আবেদন রইল।
ধলঘাট স্টেশনের জনগণের পক্ষে
মমতা রানী দে