রুশ সীমান্তে বেড়া নির্মাণ করবে ফিনল্যান্ড

11

 

রাশিয়ার সঙ্গে পূর্ব সীমান্তে বেড়া নির্মাণের উদ্দেশ্যে সীমান্ত আইন সংশোধন করার পরিকল্পনা করছে ফিনল্যান্ড। ইউক্রেইনে রুশ বাহিনীর হামলার কারণে উচ্চমাত্রার হুমকির মুখে প্রস্তুতি জোরদার করতেই এ পদক্ষেপ বলে বৃহস্পতিবার জানিয়েছে দেশটি। সম্প্রতি পশ্চিমা সামরিক জোট নেটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেছে ফিনল্যান্ড। রাশিয়ার সঙ্গে দেশটির যুদ্ধের ইতিহাস রয়েছে। যদিও সম্প্রতি দেশ দুটির মধ্যকার জঙ্গলঘেরা সীমান্ত প্লাস্টিক লাইন দিয়ে চিহ্নিত করা হয়েছে। এই সীমান্ত মোট ১ হাজার ৩০০ কিলোমিটার দীর্ঘ।
ফিনল্যান্ড সরকার সীমান্ত নিরাপত্তা বাড়াতে জোর তৎপরতা শুরু করেছে। কারণ, ফিনল্যান্ড মনে করছে, রাশিয়া তার সীমান্তে আশ্রয়প্রার্থী পাঠিয়ে তাদের ওপর চাপ তৈরি করতে পারে। এর আগে ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) বেলারুশের বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছিল, যখন মধ্যপ্রাচ্য, আফগানিস্তান ও আফ্রিকার হাজার হাজার শরণার্থী পোল্যান্ড সীমান্তে আটকা পড়েছিল। ফিনল্যান্ড সরকার তাদের সীমান্ত আইনের সংশোধনীতে শুধু নির্দিষ্ট স্থান দিয়ে আশ্রয়প্রার্থীদের প্রবেশের অনুমতি দেওয়ার প্রস্তাব রেখেছে।
বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের যে আইন রয়েছে সেই আইন অনুযায়ী, আশ্রয়প্রার্থীরা ইইউভুক্ত দেশগুলোর যে কোনও প্রবেশপথ দিয়ে ঢুকতে পারে। সীমান্ত আইন সংশোধনীর আওতায় বেড়ার মতো বেষ্টনী নির্মাণ, নতুন সড়ক বানানো এবং টহল বাড়ানোরও পরিকল্পনাও করেছে ফিনল্যান্ড।