রুশ ধনকুবেরদের রহস্যজনক মৃত্যু

31

 

মাত্র ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া ও স্পেনে নিজেদের বিলাসবহুল বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে দুই রুশ ধনকুবেরের মরদেহ উদ্ধার করা হয়েছে। পুলিশ ধারণা করছে ঘটনা দুটি হত্যার পর আত্মহত্যা হতে পারে। কিন্তু খুব কাছাকাছি সময় দুজন রুশ ধনকুবেরের এমন মৃত্যুর ঘটনা রহস্যজনক বলে মার্কিন সংবাদমাধ্যম নিউজউইকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
শুধু এই দুজন নন, এই বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত বেশ কয়েকজন রুশ ধনকুবেরের মৃত্যু হয়েছে। রুশ জ্বালানি জায়ান্ট নোভাটেকের সাবেক শীর্ষ ব্যবস্থাপক। মঙ্গলবার স্পেনে একটি ভিলায় স্ত্রী ও মেয়ের সঙ্গে তার মরদেহ উদ্ধার করা হয়। সেখানে ইস্টারের ছুটি কাটাচ্ছিলেন বলে বিভিন্ন খবরে বলা হয়েছে।
কাতালোনিয়া পুলিশ ৫৫ বছর বয়সী এই ধনকুবেরের লাশ বাগানে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করেছে। তার স্ত্রী ও মেয়েকে বিছানায় ছুরিকাঘাতের জখমে মৃত অবস্থায় পাওয়া গেছে। প্রোটোসেনিয়ার মরদেহের পাশে একটি কুড়াল ও ছুরি পাওয়া গেছে। পুলিশ দুটি সম্ভাব্য পরিণতি মাথায় নিয়ে তদন্ত করছে। স্ত্রী ও মেয়েকে হত্যার পর আত্মহত্যা করেছেন প্রোটোসেনিয়া অথবা পুরো পরিবারকে হত্যার পর এটিকে হত্যার পর আত্মহত্যা হিসেবে সাজানো হয়েছে। বৃহস্পতিবার রুশ বার্তা সংস্থা তাস তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। প্রোটোসেনিয়ার পরিবার মূলত ফ্রান্সে বসবাস করে। নোভাটেক রাশিয়ায় প্রাকৃতিক গ্যাস উৎপাদনে দ্বিতীয় বৃহত্তম কোম্পানি।