রুমা-রোয়াংছড়িতে বেড়াতে এসে বিপাকে পর্যটকেরা

9

মো. শাফায়েত হোসেন, বান্দরবান

নিরাপত্তা জনিত কারণে গতকাল মঙ্গলবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটক ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জেলা প্রশাসন। এতে বিপাকে পড়েছেন দেশের বিভিন্ন স্থান থেকে ঘুরতে আসা পর্যটকরা।
দুর্গম পাহাড়ে জঙ্গি বিরোধী যৌথ বাহিনীর অভিযান পরিচালনার কারণে পর্যটকদের নিরাপত্তার স্বার্থে মঙ্গলবার থেকে রুমা-রোয়াংছড়ি উপজেলায় ভ্রমণে পর্যটকদের নিরুৎসাহিত করা হচ্ছে বলে জানান জেলা প্রশাসক। বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় বগালেক, কেউক্রাডং, তাজিংডং, তিনাপ সাইতার, রিঝুক ঝর্ণা, দেবতা কুমসহ রয়েছে অসংখ্য পর্যটন স্পট। এসব পর্যটন স্পটে প্রতিদিন শত শত পর্যটক রুমা ও রোয়াংছড়ি উপজেলায় ভ্রমণে আসেন। সম্প্রতি এই দুই উপজেলার গহীন জঙ্গলে জঙ্গি গোষ্ঠির অবস্থানের খবর পাওয়া যায়। গত কয়েকদিন ধরে রুমা ও রোয়াংছড়ি উপজেলার দুর্গম পাহাড়ি এলাকায় জঙ্গি বিরোধী অভিযানে নামে যৌথ বাহিনীর একটি দল। এই অভিযান পরিচালনার সময় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঘুরতে আসা পর্যটকদের নিরাপত্তার স্বার্থে মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ভ্রমণে প্রশাসনের পক্ষ থেকে নিরুৎসাহিত করা হয়।
এদিকে হঠাৎ করে এ আদেশ দেয়ায় বিপাকে পড়েছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে বেড়াতে আসা পর্যটকরা।
কয়েকজন পর্যটক জানান, আমরা জানতাম না রুমা ও রোয়াংছড়িতে ভ্রমণে যাওয়া যাবে না। আগে জানলে আমরা বান্দরবান না এসে অন্য কোথাও যেতাম। অনেক আশা করে বন্ধুদের নিয়ে দেবতাকুম ও বগালেক ঘুরার জন্য এসেছি। কিন্তু যাওয়া হলো না।
পাহাড়ের অস্থিতিশীল পরিস্থিতির কারণে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটক ভ্রমণের উপর নিরুৎসাহিত করায় পর্যটক না আসার কারণে ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে বলে জানান পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।
ব্যবসায়ীরা বলেন, পর্যটকদের নিরাপত্তার জন্য প্রশাসনের পক্ষ থেকে এই আদেশ দেয়া হয়েছে। কিন্তু পর্যটক না আসলে আমরা বেকার হয়ে পড়ি। চলতে একটু কষ্ট হবে, আমাদের সাময়িক অসুবিধা হলেও সময় উপযোগী উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান ব্যবসায়ীরা।
পাহাড়ে জঙ্গি বিরোধী যৌথ বাহিনীর অভিযান পরিচালনার কারণে সাময়িক সময়ের জন্য রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটক ভ্রমণে নিরুৎসাহিত করা হচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত পর্যটকদের সার্বিক নিরাপত্তার স্বার্থে প্রশাসন এই উদ্যোগ নিয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রুত সময়ে এই দুই উপজেলায় পর্যটক ভ্রমণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে জানান বান্দরবান ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার নকিবুল ইসলাম।