রিয়াজউদ্দিন বাজারে ১০ টন অবৈধ পলিথিন জব্দ

14

নিজস্ব প্রতিবেদক

নগরীর রিয়াজউদ্দিন বাজারে অভিযান চালিয়ে প্রায় ১০ টন অবৈধ পলিথিন জব্দ করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল শনিবার গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে এসব অবৈধ পলিথিন জব্দ করা হয়। এসময় ২টি মামলায় ৪১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
সূত্রে জানা যায়, শনিবার গোপন সংবাদের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নূরুল্লাহ নূরীর নেতৃত্বে নিষিদ্ধ পলিথিন বিরোধী অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ২টি মামলায় ২ জন আসামিকে ৪১ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে মো. আবদুর রহিম (৩৫) কে ৪০ হাজার টাকা এবং মো. মোরশেদ (৩০) কে এক হাজার টাকা জরিমানা করা হয়। তাছাড়া রিয়াজউদ্দিন বাজারের ৭টি গোডাউন ও ৫টি দোকান হতে প্রায় ১০ টন অবৈধ পলিথিন জব্দ করা হয়।
অভিযানে সহযোগিতা করেন ২১ নং ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৬ জন সেবক। এছাড়া অভিযানে পুলিশের ৫ জন সদস্য ও পরিবেশ অধিদপ্তরের ৭ জন সদস্যের টিম অংশগ্রহণ করে।
পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মো. নুরুল্লাহ নুরী বলেন, শনিবার গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে রিয়াজউদ্দিন বাজারের ৭টি গোডাউন ও ৫টি দোকান হতে প্রায় ১০ টন অবৈধ পলিথিন জব্দ করা হয়। আর ২টি মামলায় ২ জন আসামিকে ৪১ হাজার টাকা জরিমানা করা হয়। এর আগেও রিয়াজউদ্দিন বাজারে অভিযান চালিয়ে প্রায় ৩০ টন অবৈধ পলিথিন জব্দ করা হয়।
তিনি বলেন, গত দুই মাসে নিষিদ্ধ পলিথিন উৎপাদনে নয়ার হাট, বায়েজিদ থানার সামনে দুইটি এবং ফতেয়াবাদ এলাকায় একটি কারখানা বন্ধ করা হয়েছে। প্রতি সপ্তাহে ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করেন। এছাড়া অবৈধ পলিথিন কারা উৎপাদন কিংবা মজুদ করে বিক্রি করছে তাদের কোনো তালিকা নেই। তবে খবর পেলে সাথে সাথে অভিযান পরিচালনা করে আইনগত ব্যবস্থা নেওয়া হয়। জড়িতদের ধরা অনেক কঠিন। এছাড়া পলিথিন বন্ধ করা জরুরি কিন্তু আমাদের এককভাবে তা করা সম্ভব হচ্ছে না। করোনা প্রকোপ কমে গেলে তিন সংস্থার যৌথ উদ্যোগে কাজটি সম্পন্ন করা হবে।