রাহুলের এখনই জেল নয় সাময়িক স্বস্তি আদালতে

15

অমল সরকার, ভারত থেকে

কংগ্রেস নেতা রাহুল গান্ধী সাময়িক স্বস্তি পেলেন। এখনই তাঁকে জেলে যেতে হচ্ছে না। মানহানির মামলায় দোষী সাব্যস্ত এই প্রাক্তন কংগ্রেস সাংসদকে সোমবার ১৩ এপ্রিল পর্যন্ত জামিন দিয়েছেন ভারতের গুজরাট রাজ্যের সুরাতের উচ্চ আদালত। মানহানির মামলায় দু’বছর জেলের সাজা হওয়ায় রাহুলের সাংসদ পদ খারিজ হয়ে গিয়েছে। সাজার পরিমাণ উচ্চ আদালত কমিয়ে দিলে বা তা রদ করলে রাহুল ফের সাংসদ পদ ফিরে পেতে পারেন। এদিন এই সংক্রান্ত মামলার শুনানি হয়নি।
প্রসঙ্গত, মোদী পদবিধারীদের মানহানির অভিযোগে সুরাতের নিম্ন আদালত রাহুলকে দোষী সাব্যস্ত করে দু’বছর কারাবাসের সাজা শোনায়। যদিও রায় ঘোষণার দিনেই নিম্ন আদালত তাঁকে এক মাস সময় দিয়েছিল উচ্চ আদালতে আপিল করার জন্য। সোমবার রাহুল নিজে আদালতে হাজির হয়ে সাজা মকুবের আবেদন জানান। বিচারক রাহুলের আবেদন সম্পর্কে মানহানির মামলাকারী তথা বিজেপি নেতা পূর্ণেশ মোদীকে ১০ এপ্রিলের মধ্যে তাঁর বক্তব্য জানাতে বলেছেন। ১৩ এপ্রিল রাহুলের পেশ করা সাজা মকুব ও অভিযোগ থেকে রেহাইয়ের আর্জি শুনানি হবে। সোমবার সুরাত আদালতের বাইরে ছিল কংগ্রেস নেতা-কর্মীদের তুমুল ভিড়। রাহুলের সঙ্গে ছিলেন বোন প্রিয়াঙ্কা, কংগ্রেসের দুই মুখ্যমন্ত্রী রাজস্থানের অশোক গেহলট ও হিমাচলের সুখবিন্দর সিং সুখ্যু, দলের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল প্রমুখ।
বিজেপি অভিযোগ করেছে, আদালতের উপর চাপ তৈরি করতেই রাহুল নেতাদের নিয়ে আদালতে যান। বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র, ভারতের আইনমন্ত্রী কিরেন রিজিজু এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুরদের বক্তব্য, রাহুল গান্ধীর আদালতে সশরীরে উপস্থিত থাকারও দরকার ছিল না। তিনি আসলে চাপ তৈরির জন্য দলবল নিয়ে হাজির হন।