রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীসহ বিশিষ্টজনদের ঈদের শুভেচ্ছা

3

পূর্বদেশ ডেস্ক

করোনা মহামারি ও বিশ্বের বিভিন্ন স্থানে যুদ্ধ-সংঘাতের কারণে বিশ্বব্যাপী মূল্যস্ফীতি ঊর্ধ্বমুখি উল্লেখ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, এ প্রেক্ষাপটে বিশ্বব্যাপী নিম্ন আয়ের মানুষ নানা সীমাবদ্ধতার মাঝে দিনাতিপাত করছে। তারাও যাতে ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয় এবং ঈদ উৎসবে শামিল হতে পারে, সেই লক্ষ্যে আমি দেশের বিত্তবান ও সচ্ছল ব্যক্তিবর্গকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি
ঈদুল আজহা উপলক্ষে গতকাল শুক্রবার দেওয়া এক বাণীতে তিনি এসব কথা বলেন।
পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দেশবাসীসহ বিশ্বের সব মুসলিম ভাইবোনদের আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘‘মহান আল্লাহর প্রতি গভীর আনুগত্য ও সর্বোচ্চ ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আজহা। ‘আজহা’ অর্থ কোরবানি বা উৎসর্গ করা। ঈদুল আজহা উৎসবের সঙ্গে মিশে আছে চরম ত্যাগ ও প্রভু প্রেমের পরাকাষ্ঠা। মহান আল্লাহর নির্দেশে স্বীয় পুত্র হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করতে উদ্যত হয়ে হজরত ইব্রাহিম (আ.) আল্লাহর প্রতি অগাধ ভালোবাসা, অবিচল আনুগত্য ও অসীম আত্মত্যাগের যে সুমহান দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা ইতিহাসে অতুলনীয়।’’
তিনি বলেন, ‘‘কোরবানি আমাদের মাঝে আত্মদান ও আত্মত্যাগের মানসিকতা সঞ্চারিত করে, আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীর সঙ্গে সুখ-দুঃখ ভাগাভাগি করে নেওয়ার মনোভাব ও সহিষ্ণুতার শিক্ষা দেয়। বিগত দুটি বছর বাংলাদেশসহ গোটা বিশ্ব করোনা মহামারির বিভীষিকার মধ্যেই ঈদুল আজহা উদযাপন করেছে। বর্তমানে করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এলেও ভবিষ্যতে সংক্রমণ বৃদ্ধি রোধে যথাযথ সাবধানতা অবলম্বনের প্রয়োজনীয়তা রয়েছে। করোনা মহামারি ও বিশ্বের বিভিন্ন স্থানে যুদ্ধ-সংঘাতের কারণে বিশ্বব্যাপী মূল্যস্ফীতি ঊর্ধ্বমুখি। এ প্রেক্ষাপটে বিশ্বব্যাপী নি¤œ আয়ের মানুষ নানা সীমাবদ্ধতার মাঝে দিনাতিপাত করছে। তারাও যাতে ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয় এবং ঈদ উৎসবে শামিল হতে পারে, সেই লক্ষ্যে আমি দেশের বিত্তবান ও সচ্ছল ব্যক্তিবর্গকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।’’
মহান আল্লাহর কাছে কোরবানি কবুল হওয়ার জন্য শুদ্ধ নিয়ত ও বৈধ উপার্জন থাকা আবশ্যক উল্লেখ করে রাষ্ট্রপ্রধান বলেন, “নির্ধারিত স্থানে কোরবানি করে এবং কোরবানির বর্জ্য অপসারণের মাধ্যমে পরিবেশ দূষণ বন্ধে সবাই সচেষ্ট থাকবেন বলে আমি আশা রাখি। পবিত্র ঈদুল আজহা সবার জন্য বয়ে আনুক কল্যাণ, সবার মধ্যে জেগে উঠুক ত্যাগের আদর্শ।”
স্বাস্থ্যবিধি মেনে কোরবানির আহ্বান প্রধানমন্ত্রীর: আল্লাহ বিপদে মানুষের ধৈর্য পরীক্ষা করেন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা ভাইরাস আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। এসময় সবাইকে অসীম ধৈর্য নিয়ে সহনশীল ও সহানুভ‚তিশীল মনে একে অপরকে সাহায্য করে যেতে হবে।
ঈদুল আজহা উপলক্ষে দেওয়া বাণীতে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী করোনা মহামারিতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে নির্ধারিত স্থানে পশু কোরবানি করার জন্য দেশবাসীর প্রতি অনুরোধ জানান।
পবিত্র ঈদুল-আজহা উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সব মুসলিম জনগোষ্ঠীকে আন্তরিক শুভেচ্ছা এবং ঈদ মোবারক জানিয়ে বাণীতে প্রধানমন্ত্রী বলেন, “আমরা যেন ঘরে পরিবার-পরিজন নিয়ে ঈদের আনন্দ উপভোগ করি এবং আল্লাহতায়ালার দরবারে বিশেষ দোয়া করি, যেন এই সংক্রমণ থেকে সবাই দ্রæত মুক্তি পাই।”
সরকার প্রধান বলেন, “হযরত ইব্রাহিম (আ.) মহান আল্লাহর উদ্দেশ্যে প্রিয় বস্তুকে উৎসর্গের মাধ্যমে তার সন্তুষ্টি লাভে যে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন, তা বিশ্ববাসীর কাছে চিরকাল অনুকরণীয় ও অনুসরণীয় হয়ে থাকবে। প্রতিবছর এ উৎসব পালনের মধ্য দিয়ে স্বচ্ছল মুসলমানরা কোরবানিকৃত পশুর গোশত আত্মীয়স্বজন ও গরিব-দুঃখীর মধ্যে বিলিয়ে দিয়ে মানুষে-মানুষে সহমর্মিতা ও সাম্যের বন্ধন প্রতিষ্ঠা করেন। শান্তি, সহমর্মিতা, ত্যাগ ও ভ্রাতৃত্ববোধের শিক্ষা দেয় ঈদুল-আজহা।”
প্রধানমন্ত্রী তার বাণীতে ঈদুল-আজহা’র এ দিনে মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে প্রিয় মাতৃভ‚মি বাংলাদেশ ও মুসলিম উম্মাহর উত্তরোত্তর উন্নতি, সমৃদ্ধি ও অব্যাহত শান্তি কামনা করেন।
চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী: নগরবাসীকে ঈদুল আজহা শুভেচ্ছা জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী। এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, ঈদ মানে মহাখুশী বা পরম আনন্দ। কুরবান এর সরাসরি বাংলা হল ত্যাগ, সমর্পণ বা উৎসর্গ। আল্লাহর উদ্দেশ্যে উৎসর্গ করার মাধ্যমে পাওয়া আনন্দ বা মহাখুশী বলে এই উৎসর্গ বা ত্যাগের দিনটিকে কুরবানীর ঈদের দিন বা ঈদ উল আজহা বলা হয়ে থাকে। পবিত্র খুশীর এ দিনে আমার প্রিয় নগরবাসী, দেশবাসী ও বিশ্ববাসীকে আমার ব্যক্তিগত পক্ষ থেকে এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন, ঈদ মোবারক।
তিনি বলেন, নগরবাসী যারা পশু কোরবানি করবেন তাদের জন্য আমরা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে মহানগরের ৩০৪টি স্থান নির্দিষ্ট করেছি। প্রিয় নগরবাসীর কাছে বিনীত অনুরোধ আপনারা এই নির্দিষ্ট স্থানেই পশু জবাই করবেন এবং পরিত্যক্ত বর্জ্যসমূহ এই সুনির্দিষ্ট স্থানে একসাথে জড়ো করে রাখবেন। ভুল করেও আপনারা এসব বর্জ্য রাস্তা ঘাট, নালা, নর্দমায় ফেলবেন না। পরিবেশকে অস্বাস্থ্যকর ও দূষিত করে তুলবেন না। বিগত বছরে নগরবাসী সকলের সহযোগিতায় এবং সিটি কর্পোরেশনের সম্মানিত কাউন্সিলর, কর্মকর্তাবৃন্দ এবং পরিচ্ছন্নতা রক্ষাকারী বাহিনী ও যান্ত্রিক বিভাগের সকলের অক্লান্ত পরিশ্রমে আমরা কোরবানের পর আট ঘণ্টার মধ্যে সমগ্র চট্টগ্রাম মহানগরকে সম্পূর্ণভাবে পরিচ্ছন্ন করে তুলতে পেরেছিলাম। এজন্য সারা দেশবাসীর কাছ থেকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন খুবই প্রশংসা লাভ করেছিল। এবারে আমরা আট ঘণ্টা নয় আরো কম সময়ের মধ্যে শহরকে পরিচ্ছন্ন করতে চাই। এজন্য সিটি কর্পোরেশনের প্রায় ৫ হাজার কর্মীর সমম্বয়ে গড়া পরিচ্ছন্নতা রক্ষাকারী বাহিনী মাঠে কাজ করবে। পরিচ্ছন্নতা কাজে ব্যবহারের জন্য তথা পুরো শহরের সমস্ত বর্জ্য নির্দিষ্ট ডাম্পিং স্টেশনে সরিয়ে নিতে প্রায় ৪৩৭টি গাড়ি নিতে যান্ত্রিক বিভাগ থাকবে পরিচ্ছন্নতা কর্মীদের সাথে। তাছাড়া কাউন্সিলর ও কর্মকর্তাবৃন্দ সমস্ত কাজ মাঠে থেকে তদারকি করবেন। সমগ্র কার্যক্রম নিয়ন্ত্রণে চালু থাকবে সিটি কর্পোরেশনের কন্ট্রোল রুম। যে কোন নাগরিক তাদের পরামর্শ ও অভিযোগ জানাতে কন্ট্রোল রুমে দায়িত্বরতদের সাথে ফোনে সরাসরি যোগাযোগ করতে পারবেন। কন্ট্রোল রুমের সাথে যোগাযোগ রাখুন ০৩১-৬৩০৭৩৯, ০৩১-৬৩৩৬৪৯ ও ০১৭৫১-৫২৭৬৪৫ এই নম্বর সমূহে। নগরীকে পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর ও সুন্দর রাখতে সকলের সহযোগিতা কামনা করেন সিটি মেয়র।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ: চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন পবিত্র ঈদুল আজহায় সকলের প্রতি ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।
এক বিবৃতিতে তারা বলেন, মহান আল্লাহতায়ালার সন্তুষ্টি নৈকট্য অর্জনে ত্যাগ, আত্মশুদ্ধি এবং আত্ম-অহংকার বিসর্জনের মহিমা নিয়ে প্রতিটি মুসলমানের ঘরে ঘরে ঈদুল আজহা পালিত হতে যাচ্ছে। প্রত্যেক ধর্মপ্রাণ মুসলমানকে এর ধর্মীয় তাৎপর্য উপলব্ধি করে মহান আল্লাহতায়ালার প্রতি এবাদত বন্দেগীর মাধ্যমে পশু কোরবানির আয়োজন সম্পন্ন করা একটি ধর্মীয় ও নৈতিক কর্তব্যবোধ। আজ বৈশ্বিক অস্থিরতা ও নানা কারণে যে মানবিক বিপর্যয় নেমে এসেছে বা আরও যেসব বিপদ আসবে সেসব মোকাবেলায় আমাদেরকে পরার্থপর হয়ে প্রতিটি মানুষের পাশে দাঁড়াতে হবে। বিশেষ করে সাম্প্রতিক বন্যার ফলে উপদ্রæত অঞ্চলে যারা মানবেতর জীবনযাপন করছে তাদের প্রতি মানবিক সাহায্য ও সহায়তার হাত প্রসারিত করতে হবে। বিবৃতিতে সকলের সুখ শান্তি সমৃদ্ধি এবং কল্যাণ কামনা করে এই পবিত্র দিনটি যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পালনের আহব্বান জানানো হয়।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম: নগরবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এবং চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর প্রতিষ্ঠাতা সভাপতি আবদুচ ছালাম। তিনি বলেন, ঈদের উৎসব একটি ধর্মীয় উৎসব। এটি সমষ্টিগতভাবে আনন্দ লাভের উপলক্ষও বটে। পবিত্র ঈদ আমাদেরকে সকলের সাথে সদ্ভাব, আন্তরিকতা এবং বিন¤্রতা প্রদর্শনের সুযোগ করে দেয়। মুসলমানদের জীবনে এই সুযোগ সৃষ্টি হয় বছরে মাত্র দু’বার একটি হলো ঈদুল ফিতর আরেকটি হলো ঈদুল আজহা।
ঈদের জামাতে মানুষে মানুষে পারস্পরিক ভেদাভেদ ভুলে ধনী-দরিদ্র, রাজা-প্রজা একই কাতারে দাঁড়িয়ে দুই রাকাত ছালাত আদায় করেন এবং পরস্পরে কুশল বিনিময় করে আনন্দ ভাগাভাগি করে নেয়, জীবনকে স্বাচ্ছন্দ্যময় এবং আন্তরিক মহানুভবতায় পরিপূর্ণ করে।
আসুন আমরা কুরবানির মাধ্যমে ইব্রাহীম (আ.) এর সুন্নত পালনের মধ্য দিয়ে লোভ ও মোহকে বিসর্জন দিয়ে পরিশুদ্ধ জীবন গঠনের মাধ্যমে শান্তিময় সমাজ গঠনে ব্রতী হই। সবাইকে পবিত্র ঈদ উল আজহার শুভেচ্ছা।