রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ছড়াতে পারে ইউরোপের আরেকটি দেশে

13

 

রাশিয়ার একজন মন্ত্রী মলডোবার বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়াকে ইউক্রেন যুদ্ধে জড়ানোর বিষয়টি উড়িয়ে দেননি। মঙ্গলবার অঞ্চলটিতে কয়েকটি বিস্ফোরণে উত্তেজনা বেড়েছে। মলডোবার প্রেসিডেন্ট দেশটির জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। জোরদার করা হয়েছে নিরাপত্তা। এমন পরিস্থিতিতে চলমান ইউক্রেন যুদ্ধে আরেকটি ইউরোপীয় দেশে ছড়িয়ে পড়ার আশঙ্কাও বেড়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে। রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুডেঙ্কো মঙ্গলবার বলেছেন, ট্রান্সনিস্ট্রিয়াতে সর্বশেষ বিস্ফোরণে উদ্বিগ্ন মস্কো। ট্রান্সনিস্ট্রিয়াকে যুদ্ধে জড়ানো লাগে এমন পরিস্থিতি এড়িয়ে চলতে চেষ্টা করবে রাশিয়া। মস্কোতে সাংবাদিকদের তিনি বলেন, অঞ্চলটিতে বিস্ফোরণ পরিস্থিতি ইঙ্গিত দেয় নির্দিষ্ট শক্তি এই হামলার নেপথ্যে রয়েছে। তারা ইউরোপে আরেকটি উত্তেজনাপূর্ণ অঞ্চল তৈরি করতে চায়।
রুশ মন্ত্রী আরও বলেন, বিস্ফোরণের ঘটনা তদন্ত করা হবে। আমরা আশা করি, বিস্ফোরণের কারণ জানা যাবে এবং জড়িতদের শাস্তি দেওয়া হবে।
ট্রান্সনিস্ট্রিয়া নিয়ন্ত্রণ করে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীরা। অঞ্চলটিতে রাশিয়ার দেড় হাজার স্থায়ী সেনা রয়েছে। ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চলে রয়েছে বিশাল অস্ত্র গুদাম।